নাইজেরিয়ায় ভয়াবহ বন্যায় মৃতের সংখ্যা ৬০০ ছাড়ালো

এক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যার কবলে পড়েছে নাইজেরিয়া। দেশটিতে এক সপ্তাহ আগে শুরু হওয়া এই প্রাকৃতিক দুর্যোগ এখনো অবনতির দিকে। বন্যায় নিহতের সংখ্যা ৬০০ পেরিয়ে গেছে। এতে ১৪ লাখের বেশি মানুষ গৃহহীন হয়ে পড়েছেন।

গতকাল রবিবার (১৬ অক্টোবর) দেশটির মানবিক বিষয়ক মন্ত্রী সাদিয়া উমর ফারুক এসব তথ্য জানিয়েছেন।

টুইটারে প্রকাশিত নাইজেরিয়ার মানবিক বিষয়ক মন্ত্রণালয়ের একটি বিবৃতিতে বলা হয়েছে, বন্যার পানিতে ৮২ হাজারের বেশি বাড়ি ভেসে গেছে এবং প্রায় এক লাখ ১০ হাজার হেক্টর কৃষিজমি নষ্ট হয়েছে।

মানবিক বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তা নাসির সানি-গওয়ারজো বলেছেন, বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের জন্য ত্রাণ আনতে আমরা প্রয়োজনীয় সব ব্যবস্থা নিচ্ছি।

আবহাওয়া সংস্থা ফেসবুকে বলেছে, আগামী সপ্তাহ এবং মাসগুলিতে আরও প্রচুর বৃষ্টিপাতের প্রত্যাশিত। এছাড়াও আগামী কয়েকে দিন তারাবা, ইবোনি, বেনু এবং ক্রস রিভার স্টেটের কিছু অংশে ভারী বৃষ্টিপাতের ও আলম্বিক বন্যার সম্ভাবনা রয়েছে।

উল্লেখ্য, দক্ষিণ অ্যানামব্রা রাজ্যে, নাইজার নদীর বন্যার সময় গত শুক্রবার (১৪ অক্টোবর) একটি নৌকা ডুবে ৭৬ জন মারা গেছে।

এদিকে, প্রতিবেশী রাজ্যগুলিতে বন্যার কারণে রাস্তাঘাট ভেসে যাওয়ায় পরে এই সপ্তাহে রাজধানী আবুজার পেট্রোল স্টেশনগুলিতে জ্বালানীর ঘাটতি সৃষ্টি করেছে।

এদিকে, নাইজেরিয়ার চাল উৎপাদনকারীরা সতর্ক করে বলেছেন, বন্যার কারণে খাদ্যপণ্যের দাম বেড়ে যেতে পারে।

অন্যদিকে, নাইজেরিয়ায় চাল আমদানি নিষিদ্ধ। স্থানীয়ভাবে চাল উৎপাদনে উৎসাহ দিতে চাল আমদানি করে না দেশটির সরকার। এ কারণে সামনে দেশটিতে ভয়াবহ খাদ্য সংকট দেখা দিতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

বিশ্ব খাদ্য কর্মসূচি এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা গত মাসে বলেছে যে নাইজেরিয়া ছয়টি দেশের মধ্যে ক্ষুধার বিপর্যয়ের উচ্চ ঝুঁকির সম্মুখীন।

প্রসঙ্গত, এর আগে, ২০১২ সালে নাইজেরিয়ায় ভয়াবহ বন্যায় ৩৬৩ জনের মৃত্যু হয়েছিল। সেসময় ঘরছাড়া হয়েছিলেন ২১ লাখেরও বেশি মানুষ।

সূত্র: এএফপি, এনডিটিভি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //