পাপুয়া নিউগিনিতে ৭.৬ মাত্রার ভূমিকম্প

পাপুয়া নিউগিনির পশ্চিমে ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছে। রিকটার স্কেলে এর মাত্রা ৭.৬। আজ রবিবার (১১ সেপ্টেম্বর) দেশটিতে শক্তিশালী এ ভূমিকম্প আঘাত হানে। এতে উপকূলীয় শহর মাদাং এবং শহরের ভেতরের ভবনগুলোর ক্ষতি হয়েছে।

বার্তাসংস্থা এএফপি এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, এই ভয়াবহ ভূমিকম্পের কারণে প্রথমে সুনামির সতর্কতা জরি করা হয়েছিলো। তবে পরবর্তীতে শঙ্কা কেটে যাওয়ায় সেই সতর্কতা উঠিয়ে নেওয়া হয়।

তবে এখনো কিছু উপকূলীয় এলাকায় সমুদ্রপৃষ্ঠে সামান্য ওঠানামা করছে বলে করছে

ইউএসজিএস বলছে, মাটির ভূভাগের ৬১ কিলোমিটার নিচে এ ভূমিকম্পের উৎপত্তি হয়। এর উৎপত্তিস্থল কাইনান্টু শহর থেকে প্রায় ৬৭ কিলোমিটার দূরে।

এতে পাপুয়া নিউ গিনির কিছু অংশে বিদ্যুৎ বিভ্রাট ও ভবনগুলোর ক্ষতির সম্মুখীন হয়েছে। ভূমিকম্পের কেন্দ্রস্থল থেকে রাজধানী পোর্ট মোরেসবির ৩০০ মাইল দূর পর্যন্ত ব্যাপকভাবে কম্পন অনুভূত হয়েছে।

উল্লেখ্য, পাপুয়া নিউ গিনি প্রশান্ত মহাসাগরীয় ‘রিং অব ফায়ার’ এর ওপর অবস্থিত। ফলে এই দেশটি প্রায়ই ভূমিকম্পের সম্মুখীন হয়। প্রতিবেশী দেশ ইন্দোনেশিয়ায় ২০০৪ সালে ৯ দশমিক ১ মাত্রার ভূমিকম্পে একটি সুনামি হয়েছিল। এতে ইন্দোনেশিয়ায় প্রায় ১ লাখ ৭০ হাজারসহ সমগ্র অঞ্চল জুড়ে দুই লাখ ২০ হাজার জন মারা যায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //