ভুল পূর্বাভাস দেওয়ায় চাকরি হারালেন হাঙ্গেরির দুই শীর্ষ আবহাওয়াবিদ

আবহাওয়া নিয়ে ভুল পূর্বাভাস দেওয়ায় ইউরোপের দেশ হাঙ্গেরির শীর্ষ দুই আবহাওয়াবিদকে বরখাস্ত করেছে দেশটির কর্তৃপক্ষ।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, শনিবার দেশটির অন্যতম বড় উৎসব সেন্ট স্টিফেন দিবস উদ্‌যাপনের জন্য ‘ইউরোপের সবচেয়ে বড় আতশবাজি প্রদর্শন’-এর আয়োজন করার কথা ছিল। দিবসটি উপলক্ষে দেশটিতে ছিল জাতীয় ছুটি। তবে অনুষ্ঠান শুরুর সাত ঘণ্টা আগে সরকার আবহাওয়ার সতর্কতার কথা উল্লেখ করে স্থগিত করে তা। পরে দেখা যায়, যখন অনুষ্ঠান হওয়ার কথা ছিল, তখন বৃষ্টি নয়, বরং আবহাওয়া ছিল শান্ত। এর পরিপ্রেক্ষিতেই কেন্দ্রীয় আবহাওয়া বিভাগের প্রধান ও উপপ্রধানকে বরখাস্ত করা হয়। 

বিবিসি বলছে, বেশ বড় ধরনের আয়োজন ছিল সরকারের। দানিউব নদীর তীরে রাজধানী বুদাপেস্টের ২৪০ স্থানে ব্যবস্থা ছিল ৪০ হাজারের বেশি আতশবাজির। এমন প্রদর্শনীতে সাধারণত ২০ লাখের মতো মানুষ উপস্থিত হয়ে থাকেন। আবহাওয়া সতর্কতার কারণে সরকার অনুষ্ঠানটি এক সপ্তাহের জন্য স্থগিত করে। কিন্তু পূর্ব নির্ধারিত অনুষ্ঠানের সময় যেদিক থেকে ঝড়-বৃষ্টি আঘাত হানার পূর্বাভাস ছিল, সেদিক থেকে তা আঘাত না হেনে বরং গতিপথ বদলে অন্যদিকে চলে যায়। আসলে শনিবার সন্ধ্যায় হাঙ্গেরিতে কোনো বৃষ্টিই হয়নি।

অবশ্য এ ঘটনার পর আবহাওয়া অধিদপ্তর ফেসবুকে রবিবার এক পোস্টে ক্ষমা চেয়েছে। 

তাদের বক্তব্য, সবচেয়ে কম সম্ভাবনার ঘটনাটিই ঘটেছে। এতটুকু অনিশ্চয়তা আবহাওয়ার পূর্বাভাসের অংশ। তবে অধিদপ্তরের ব্যাখ্যা যে সরকারের কাছে গ্রহণযোগ্য হয়নি, তার প্রমাণ মেলে এর পরদিন। বরখাস্ত করা হয় দুই শীর্ষ কর্মকর্তাকে।

আবহাওয়াজনিত কারণে আতশবাজি পোড়ানো স্থগিত করা নিয়ে হাঙ্গেরিতে মিশ্র প্রতিক্রিয়া হয়েছে মানুষের মধ্যে।

প্রতিবেশী দেশ ইউক্রেনে যখন রাশিয়া হামলা চালাচ্ছে তখন এ দেশে যেন আতশবাজি পোড়ানো না হয়, সে দাবিতে এক লাখের বেশি মানুষের স্বাক্ষর নিয়েছিল এক পক্ষ। আরেক পক্ষ ছিল এর বিরোধিতায়। 

সরকার সমর্থকরা আবহাওয়া অধিদপ্তরের সমালোচনা করে আগামী শনিবার আবার এই আয়োজন করা হবে বলে জানিয়েছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //