সোমালিয়ায় হোটেলে হামলায় নিহত ৮

সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে দুটি গাড়ি বোমা বিস্ফোরণ ও বন্দুকযুদ্ধের পর একটি জনপ্রিয় হোটেলের নিয়ন্ত্রণ নিয়েছে সশস্ত্র একটি দল। শুক্রবার (১৯ আগস্ট) রাতে এ ঘটনা ঘটায় সশস্ত্র উগ্রপন্থী গোষ্ঠী আল শাবাব। 

এ ঘটনায় এখন পর্যন্ত কমপক্ষে আটজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও অনেকে। এরই মধ্যে হামলার দায়ও স্বীকার করেছে পশ্চিম আফ্রিকায় আল-কায়দার হয়ে কাজ করা সংগঠনটি। ঘটনাটির তীব্র নিন্দা করেছেন সোমালিয়ার রাষ্ট্রপতি হাসান শেখ মহামুদ।

জানা গেছে, সোমালিয়ার রাজধানী মোগাদিসুর অদূরে অবস্থিত অভিজাত হায়াত হোটেলে হামলা চালায় গোষ্ঠীটি। একটি বিস্ফোরক ভর্তি গাড়ি নিয়ে হোটেল ঢুকে আত্মঘাতী হামলা করে তারা। এর ফলে এখন পর্যন্ত কমপক্ষে আটজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।

সোমালি পুলিশের মেজর হাসান দাহির সিএনএনকে জানিয়েছেন, গোষ্ঠীটির সঙ্গে এখনো নিরাপত্তারক্ষীদের গুলির লড়াই চলছে। হামলায় মোগাদিশুর গোয়েন্দা প্রধান মূহদিন মহামেদও আহত হয়েছেন বলে জানিয়েছেন তিনি।

মোগাদিসুর আমিন অ্যাম্বুলেন্স সার্ভিসের পরিচালক ও প্রতিষ্ঠাতা আবদিকাদির আবদিরহমান বলেছেন, শুক্রবার গভীর রাতে এ পর্যন্ত নয়জন আহত ব্যক্তিকে হোটেল থেকে নিয়ে যাওয়া হয়েছে।

আহমেদ নামের এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, হোটেল হায়াতকে লক্ষ্য করে দুটি গাড়ি বোমা হামলা হয়েছে। একটি হোটেলের কাছে একটি ব্যারিকেডে আঘাত করে এবং অন্যটি হোটেলের গেটে। আমরা বিশ্বাস করি যে সশস্ত্র দলটি হোটেলের ভেতরে রয়েছে।

এদিকে গত রোববার সোমালিয়ায় মার্কিন বিমান হামলায় আল শাবাবের ১৩ সদস্য নিহত হয়। সেই আক্রমণের বদলা নিতেই মোগাদিসুর হোটেলে হামলা চালিয়েছে সংগঠনটি বলে মনে করছেন বিশ্লেষকদের একাংশ। ইসলামিক সংগঠন আল শাবাবকে রুখতে স্থানীয় সরকারের আবেদনে গত মে মাসে সোমালিয়ায় সেনা পাঠান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //