বর্ণবিদ্বেষের অভিযোগ, মাঙ্কিপক্সের নাম বদলাচ্ছে

‘মাঙ্কিপক্স’ নামকরণে বর্ণবিদ্বেষের অভিযোগ উঠায় নাম বদলাতে খোদ বিশ্ব স্বাস্থ্য সংস্থাই (ডব্লিউএইচও) উদ্যোগী হয়েছে। 

তারা জানিয়েছে, বিশেষজ্ঞদের সাথে কথা বলে ভাইরাসের নাম, তার দুই ধরনের নাম এবং তা থেকে হওয়া রোগের নামও বদলানোর প্রক্রিয়া শুরু করেছে ডব্লিউএইচও। সিদ্ধান্ত চূড়ান্ত হলে অবিলম্বে মাঙ্কিপক্সের নতুন নাম ঘোষণা করা হবে।

গতকাল মঙ্গলবারই (১৪ জুন) ডব্লিউএইচও’র প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়াসুস এই ঘোষণার দিনকয়েক আগেই মাঙ্কিপক্সের নাম নিয়ে আপত্তি তুলেছিলেন আন্তর্জাতিক বিজ্ঞানীদের একটি দল। 

তারা জানান, মাঙ্কিপক্স ভাইরাস ও তার ধরনগুলোর নামে কোথাও না কোথাও বর্ণভেদ প্রকট হয়ে উঠছে। এই রোগের নামের সাথে বিশেষ একটি মহাদেশের নাম জুড়ে যাওয়ায় সেই মহাদেশের দেশগুলো অকারণে কলঙ্কিতও হচ্ছে। 

ওই বিজ্ঞানীরা আবেদন করেছিলেন এই প্রবণতা বন্ধ হওয়া দরকার। ডব্লিউএইচও যে এই বক্তব্যকে যথাযথ গুরুত্ব দিয়ে দেখেছে তা এই ঘোষণায় স্পষ্ট।

বিজ্ঞানীরা এই ভাইরাসের নতুন নাম এইচএমপিএক্সভি রাখার প্রস্তাব করেছেন। তবে ডব্লিউএইচও এ নিয়ে কী ভাবছে, সেজন্য অপেক্ষা করতে হবে।

মাঙ্কিপক্সের নামের সাথে শুরু থেকেই জড়িয়েছে আফ্রিকার দেশগুলোর নাম। কারণ এক সময়ে এই ভাইরাস শুধু আফ্রিকাতেই ছড়াত। সাম্প্রতিক সপ্তাহগুলোতে বিভিন্ন দেশে মাঙ্কিপক্সে আক্রান্ত প্রায় ১ হাজার ৬০০ রোগী শনাক্ত হয়েছে। ইতোমধ্যে স্থানীয়ভাবে প্রাদুর্ভাব দেখা দেওয়া দেশগুলোতে আক্রান্ত ৭২ জনের মৃত্যু হয়েছে। তবে নতুন করে ছড়িয়ে পড়া ৩২টি দেশে অবশ্য আক্রান্ত কারও মৃত্যুর তথ্য পাওয়া যায়নি।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, এখনো যদি পুরনো নামেই ভাইরাসটিকে উল্লেখ করা হয়, তবে অকারণ শুধু আফ্রিকাকে এর জন্য দোষী করবেন অনেকে।

এছাড়া মাঙ্কিপক্সের দুইটি ধরনের নামও দিয়েছে আফ্রিকার বিশেষ অঞ্চলের নামে। একটির নাম পশ্চিম আফ্রিকান ধরন, অন্যটি হলো কঙ্গো অববাহিকা বা মধ্য আফ্রিকান ধরন। বিজ্ঞানীরা এই নাম নিয়েও আপত্তি তুলেছেন।

মাঙ্কিপক্স প্রাদুর্ভাবকে আন্তর্জাতিক জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করা হবে কি না সে বিষয়ে সিদ্ধান্ত নিতে আগামী সপ্তাহে জরুরি বৈঠকে বসার কথা জানিয়েছে ডব্লিউএইচও। জাতিসংঘের এই সংস্থার দেওয়া এটিই সর্বোচ্চ সতর্কতা। এর আগে সোয়াইন ফ্লু, পোলিও, ইবোলা, জিকা ও কোভিডের ক্ষেত্রে এই সতর্কতা জারি করা হয়েছিল।

মাঙ্কিপক্স ভাইরাসের কারণে মাঙ্কিপক্স হয়। গুটিবসন্ত ঘরানার ভাইরাস এটি। অবশ্য এটি অনেক কম গুরুতর। মাঙ্কিপক্সের উপসর্গ মৃদু এবং সাধারণ মানুষের আক্রান্ত হওয়ার ঝুঁকি কম। -বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //