অ্যাস্ট্রাজেনেকার বুস্টার ডোজ ওমিক্রনের বিরুদ্ধে কার্যকর

বুস্টার ডোজ হিসেবে অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকা করোনাভাইরাসের অতি সংক্রামক ধরন ওমিক্রনের বিরুদ্ধে উচ্চ অ্যান্টিবডি তৈরি করে। একটি ট্রায়ালের প্রাথমিক তথ্যের ভিত্তিতে অ্যাস্ট্রাজেনেকা এমন দাবি করেছে।

ব্রিটিশ-সুইডিশ ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠানটি সম্প্রতি জানায়, তারা তৃতীয় ডোজ বা বুস্টার হিসেবে তাদের তৈরি ভ্যাক্সজেভরিয়ার কার্যক্ষমতা নিয়ে পরীক্ষা চালিয়েছে।

পরীক্ষার প্রাথমিক তথ্যে দেখা গেছে, করোনার বুস্টার ডোজ হিসেবে ভ্যাক্সজেভরিয়া ব্যবহার করা হলে তা ওমিক্রনের বিরুদ্ধে উচ্চ অ্যান্টিবডি তৈরি করে। শুধু ওমিক্রনই নয়, বেটা, ডেলটা, আলফা, গামাসহ অন্যান্য ভ্যারিয়েন্টের বিরুদ্ধেও ভ্যাক্সজেভরিয়া উচ্চ অ্যান্টিবডি তৈরি করে।

অ্যাস্ট্রাজেনেকা আরও বলেছে, করোনার বিরুদ্ধে আগে যারা দুই ডোজ ভ্যাক্সজেভরিয়া বা এমআরএনএ টিকা নিয়েছেন, তাদের ক্ষেত্রে এই টিকার তৃতীয় ডোজের কার্যকারিতা বেশি দেখা গেছে।

বুস্টার ডোজের জরুরি প্রয়োজনের বিষয়টি বিবেচনায় নিয়ে তারা বিশ্বব্যাপী ওষুধ নিয়ন্ত্রক সংস্থাগুলোর কাছে এই পরীক্ষার তথ্য জমা দেবে বলেও জানিয়েছে তারা।

যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের সঙ্গে মিলে করোনার টিকা তৈরি করেছে অ্যাস্ট্রাজেনেকা। আর এই টিকা  ভারতে কোভিশিল্ড নামে উৎপাদন করছে দেশটির সেরাম ইনস্টিটিউট। 

গত মাসে পরীক্ষাগারে গবেষণা চালায় অ্যাস্ট্রাজেনেকা। এতে দেখা যায়, ভ্যাক্সজেভরিয়ার তিন ডোজ করোনার নতুন ধরন ওমিক্রনের বিরুদ্ধে কার্যকর। এরপর কোম্পানিটি ক্লিনিক্যাল ট্রায়াল চালায়। এই ট্রায়ালেও টিকার বুস্টার ডোজের কার্যকারিতার প্রমাণ পাওয়া গেল।

গত বছরের নভেম্বরে ওমিক্রন প্রথম শনাক্ত হয় দক্ষিণ আফ্রিকায়। গত ২৬ নভেম্বর ডব্লিউএইচও ওমিক্রনকে ‘উদ্বেগজনক’ ধরন হিসেবে তালিকাভুক্ত করে। ইতিমধ্যে বিশ্বের ১২৮টি দেশে ওমিক্রন শনাক্ত হয়েছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ডেনমার্ক, নরওয়েসহ বিশ্বের বেশ কিছু দেশে দ্রুততার সঙ্গে ওমিক্রনের বিস্তার ঘটছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //