নিজের জন্ম নিয়ে মামলা তরুণীর, পেলেন কোটি টাকা

ভুল সময়ে গর্ভধারণ এবং ত্রুটিপূর্ণ অবস্থায় সন্তান ভূমিষ্ঠ করার অনুমতি দেওয়ার অভিযোগ এনে এক চিকিৎসকের বিরুদ্ধে মামলা করেছেন এক তরুণী। এমনকি কোটি টাকার মামলা করে জিতে গেছেন এভি টোম্বিস (২০) নামের ব্রিটেনের বাসিন্দা।

দ্য সানের প্রতিবেদন অনুযায়ী, শারীরিক দুর্বলতা নিয়ে জন্ম হয় এভির। জন্ম থেকেই স্পাইনা বিফিডা নামে রোগে আক্রান্ত তিনি। মেরুদণ্ডের এই অসুখের জন্য কখনো কখনো ২৪ ঘণ্টাই টিউবের সাহায্যে চলতে হয় এভিকে। আর এই রোগের জন্যই চিকিৎসক ফিলিপ মিচেলের বিরুদ্ধে আদালতে মামলা করেন এভি।

এভির অভিযোগ, অন্তঃসত্ত্বা থাকাকালীন তার মাকে সঠিক পরামর্শ দেননি চিকিৎসক। যদি তিনি মাকে বলতেন তার সন্তান স্পাইনা বিফিডায় আক্রান্ত হতে পারে, আর সেই ঝুঁকি কমাতে ফলিক অ্যাসিডযুক্ত খাবার এবং ওষুধ খাওয়া প্রয়োজন, তাহলে হয়তো তার এই অবস্থা হতো না। তার মা নিশ্চয় ত্রুটিযুক্ত সন্তান গর্ভে ধরতে চাইতেন না কিংবা চাইতেন না ওই সন্তান পথিবীতে আসুক।

স্পাইনা বিফিডা এক ধরনের নিউরাল টিউব ডিফেক্ট (এনটিডি) অর্থাৎ, স্নায়বিক ত্রুটি। শিশু গর্ভে থাকা অবস্থায় তার মেরুদণ্ড এবং স্পাইনাল কর্ড যদি ঠিকঠাকভাবে গড়ে না ওঠে, তখন স্পাইনা বিফিডা হয়ে থাকে।

লন্ডন হাইকোর্টের বিচারপতির পর্যবেক্ষণ, যদি সঠিক সময়ে এভির মাকে এ বিষয়ে অবহিত করা হতো, তাহলে তিনি সন্তান ধারণের বিষয়ে দেরি করতে পারতেন। শুধু তাই নয়, সুস্থ সন্তানের জন্ম দিতে পারতেন। এভির মা-ও একই অভিযোগ তুলেছেন চিকিৎসকের বিরুদ্ধে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //