তিন ডোজের করোনা টিকা রফতানি শুরু করল কিউবা

নিজেদের তৈরি তিন ডোজের কোভিড টিকা ‘আবদালা’ রফতানি শুরু করেছে কিউবা। প্রথম চালান পাঠিয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ভিয়েতনামে। কিউবা থেকে ৫০ লাখ ডোজ টিকা আমদানির জন্য ভিয়েতনাম চুক্তি করেছে। সম্প্রতি প্রথম দেশ হিসেবে আবদালা টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দেয় ভিয়েতনামের স্বাস্থ্য কর্তৃপক্ষ।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, শনিবার (২৫ সেপ্টেম্বর) কিউবার পক্ষ থেকে ভিয়েতনামে আবদালার প্রথম চালান পাঠানোর কথা জানানো হয়। তবে হ্যানয়ে কত ডোজ টিকা পাঠানো হয়েছে এ ব্যাপারে কিছুই জানায়নি দেশটির কর্তৃপক্ষ। ক্লিনিক্যাল ট্রায়ালে দেখা গেছে, আবদালা টিকা করোনার সংক্রমণ ঠেকাতে ৯২.২৮ শতাংশ কার্যকর।

কমিউনিস্টশাসিত কিউবার বিজ্ঞানীরা আবদালা, সোবেরানা ২ এবং সোবেরানা প্লাস নামে করোনার মোট তিনটি টিকা তৈরি করেছে। এর মধ্যে দুটি দিয়ে গত মে মাসে দেশটিতে টিকাদান কর্মসূচি শুরু করা হয়। তবে কিউবার তৈরি তিনটি টিকার একটিও এখনো বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) পক্ষ থেকে ব্যবহারের অনুমোদন পায়নি। 

শনিবার (২৫ সেপ্টেম্বর) টুইটারে টিকা রফতানি শুরুর ঘোষণা দেয় রাষ্ট্রায়ত্ত ফার্মাসিউটিক্যাল করপোরেশন বায়োকিউবাফার্মা। চলতি সপ্তাহের শুরুতে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, আগামী নভেম্বরের মাঝমাঝি সময়ের মধ্যে কিউবার ৯০ শতাংশের বেশি মানুষকে টিকা দেওয়ার লক্ষ্যপূরণের মতো উৎপাদন সক্ষমতা রয়েছে তাদের।  

বায়োকিউবাফার্মা জানিয়েছে, তিনটি মিলিয়ে বছরে ১০০ মিলিয়ন ডোজ টিকা তৈরি করতে সক্ষম তারা। এসব টিকা করোনাভাইরাসে আক্রান্ত হলেও গুরুতর অসুস্থ কিংবা প্রাণহানির ঝুঁকি প্রায় ৯০ শতাংশ কমে যায়।  

বায়োকিউবাফার্মার ভাইস প্রেসিডেন্ট মায়দা মাউরি বলেছেন, দেশের চাহিদা পূরণ হলে ইরান ও ভেনেজুয়েলার মতো বিশ্বের আরও কিছু দেশে টিকা রফতানি শুরু করবে কিউবা। আর্জেন্টিনা ও মেক্সিকোর সঙ্গে অনুমোদন পাওয়ার বিষয়ে আলোচনা চলমান। উল্লেখ্য, ইরান ইতোমধ্যে সোবেরানা-২ টিকার উৎপাদন শুরু করেছে।

ক্যারিবীয় অঞ্চলের এক কোটি দশ লাখ মানুষের দেশটি মহামারির শুরুতেই রাশিয়া কিংবা চীন থেকে টিকা আমদানি না করার সিদ্ধান্ত নেয়। জাতিসংঘের কোভ্যাক্স উদ্যোগের সহায়তা না নেয়ারও সিদ্ধান্ত নেয় তারা। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //