মহানবীর ব্যঙ্গচিত্র আঁকা শিল্পীর মৃত্যু

মহানবী হজরত মুহাম্মদকে (স.) নিয়ে ব্যঙ্গচিত্র আঁকা ডেনমার্কের শিল্পী কার্ট ওয়েস্টারগার্ডের মৃত্যু হয়েছে। রবিবার ৮৬ বছর বয়সে মারা যান বলে ডেনমার্কের গণমাধ্যমের খবরে জানানো হয়েছে।

তার পরিবার মৃত্যুর খবর নিশ্চিত করে জানিয়েছে, তিনি দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন। বার্লিংস্কে পত্রিকা রবিবার এই খবর জানিয়েছে। ওয়েস্টারগার্ড ১৯৮০ এর দশকের শুরুতে রক্ষণশীল পত্রিকা জিলল্যান্ডস-পোস্টেনের কার্টুনিস্ট ছিলেন।

২০০৫ সালে রক্ষণশীল জিলল্যান্ডস-পোস্টেন পত্রিকায় সেই বিতর্কিত কার্টুন প্রকাশিত হয়েছিল। ওয়েস্টারগার্ড কার্টুনে দেখানো হয় একজনের মাথায় পাগড়ির মতো বোমা বাধা। পত্রিকাটিতে তার প্রকাশিত ১২টি কার্টুনের মধ্যে এটি একটি ছিল। এর পরপরই পুরো ডেনমার্কে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

ডেনমার্ক সরকারের কাছে মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের রাষ্ট্রদূতরাও অভিযোগ করেন। সেই বিক্ষোভ চূড়ান্ত পর্যায়ে পৌঁছায় ২০০৬ সালের ফেব্রুয়ারিতে। গোটা মুসলিম বিশ্বে ছড়িয়ে পড়ে বিক্ষোভ। ড্যানিশ দূতাবাসে হামলা চালানো হয় এবং ওই সহিংসতায় মারা যান অনেকে।

তারপরও একই ধরনের কার্টুন প্রকাশ অব্যাহত রাখেন তিনি। পরবর্তীতে এ ধরনের কার্টুন প্রকাশ অব্যাহত থাকে। কার্টুনগুলো প্রকাশের পরে ওয়েস্টারগার্ড অসংখ্যবার হত্যার হুমকি পান। তাকে কয়েকবার হত্যার চেষ্টা চালানো হয়।

ড্যানিশ গোয়েন্দা সংস্থা ২০০৮ সালে ওয়েস্টারগার্ড হত্যার পরিকল্পনার অভিযোগে তিনজনকে গ্রেফতারের ঘোষণা দেয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //