শিশুরা করোনা প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে পারে: গবেষণা

সংক্রমিত মা-বাবার মাধ্যমে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পরে শিশুদের মধ্যে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য কভিড-১৯ প্রতিরোধ ক্ষমতা তৈরি হতে পারে।

অস্ট্রেলিয়ার মারডোক চিলড্রেন’স রিসার্চ ইনস্টিটিউটের (এমসিআরআই) নেতৃত্বে পরিচালিত একটি নতুন গবেষণায় এ তথ্য উঠে এসেছে। 

গবেষণায় বলা হয়, করোনার লক্ষণজনিত সংক্রমিত মা-বাবার সাথে ঘনিষ্ঠ যোগাযোগের পরেও মেলবোর্নের একটি পরিবারের প্রাথমিক স্কুলপড়ুয়া বয়সের তিনটি শিশুর মধ্যে মৃদু বা কোনো লক্ষণই দেখা যায়নি এবং বার বার কভিড-১৯ পরীক্ষার পরও তাদের পিসিআর ফলাফল নেগেটিভ আসে। 

পরিবারের ওপর একাধিক প্রতিরোধমূলক তদন্তে ও বিস্তারিত সেরোলজি পরীক্ষার পর গবেষকরা ওই পরিবারের সকল সদস্যের লালাতে সার্স-কোভ-২ এর নির্দিষ্ট অ্যান্টিবডির সন্ধান পান। আর ওই তিন শিশুর মধ্যেই একটি সক্রিয় সেলুলার ইমিউন প্রতিক্রিয়া ছিল, যা একটি ভাইরাল সংক্রমণের সক্রিয়করণের পরামর্শ দেয়।

এ গবেষণাপত্রটি নেচার কমিউনিকেশনসে প্রকাশিত হয়েছে।

এমসিআরআইয়ের যৌথ লেখক মেলানিয়া নিল্যান্ড গতকাল বুধবার এ বিষয়ে বলেছেন, আমি মনে করি বিষয়টি গুরুত্বপূর্ণ। কারণ এটি শিশুদের ইমিউন প্রতিক্রিয়ার প্রথম বিশদ বিবরণ যারা তাদের পরিবারের সদস্যদের মাধ্যমে ভাইরাসের সংস্পর্শে আসলেও কভিড-১৯ পরীক্ষায় তাদের ফলাফল নেগেটিভ এসেছে।

তিনি বলেন, ফলাফলগুলো ওই শিশুরা ভাইরাসে সংক্রমিত হয়েছিল বলেই পরামর্শ দেয়। তবে তাদের শরীরে দ্রুত ও কার্যকর একটি রোগ প্রতিরোধ ব্যবস্থা গড়ে ওঠে, যা ভাইরাসটির প্রতিরূপকরণকে এমনভাবে থামিয়ে দিয়েছে যে ডায়াগনস্টিক পরীক্ষায়ও এটি শনাক্ত করা যায়নি।

তিনি আরো বলেন, গবেষণায় প্রাপ্তবয়স্ক ও শিশুদের মধ্যে ইমিউনোলজিকাল পার্থক্যও প্রকাশ পেয়েছে, যা সংক্রমণ ও রোগের তীব্রতার মধ্যে পার্থক্য ব্যাখ্যা করতে পারে।

গবেষক দলটি শিশুদের প্রতিরোধ ক্ষমতা সম্পর্কে আরো বিস্তারিত তথ্য সংগ্রহ করতে ও তাদের শরীরে কোনো ভ্যাকসিনের সম্ভাব্য প্রতিক্রিয়া জানতে কয়েকশ শিশুকে নিয়ে একটি বিস্তৃত গবেষণা করার পরিকল্পনা করেছে। -ইউএনবি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //