আকাশে দেখা মিলছে বিরল ব্লু মুনের

শনিবার (৩১ অক্টোবর) রাতে আকাশে ফের দেখা মিলছে ব্লু মুনের। একই সাথে এশিয়ার বিভিন্ন দেশসহ পশ্চিমা বিশ্বে পালিত হচ্ছে হ্যালোইন উৎসব। যদিও করোনা মহামারির কারণে এবার আগের বছরগুলোর মতো আমেজ থাকবে না হ্যালোইন উৎসবের। তবে এবার বাড়তি আনন্দ হিসেবে আকাশে দেখা যাবে নীল চাঁদ।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, গোটা বিশ্বে সর্বশেষ হ্যালোইন উৎসবের সময় ব্লু মুন দেখা যাওয়ার ঘটনা ১৯৪৪ সালের। এরপর বিশ্বের কিছু কিছু স্থানে এ দুই ঘটনা একসাথে দেখা গেলেও গোটা বিশ্বে শনিবারই তা প্রথম দেখা যাবে।

সাধারণত কোনো মাসে যদি দুইবার পূর্ণিমা হয় তবে দ্বিতীয় বা শেষ পূর্ণিমাতে দেখা পাওয়া যায় ব্লু মুনের। অক্টোবর মাসের ১ তারিখ ছিল পূর্ণিমা। আবার ৩১ অক্টোবর রাতেও হচ্ছে পূর্ণিমা। সে কারণে আজ রাতে চাঁদকে নীল রংয়ে দেখা যাবে। বছরে সাধারণত ১২টি পূর্ণিমা হয়। প্রতি মাসে একটি করে। প্রতিটি পূর্ণিমার একটি করে ইংরেজি নাম রয়েছে। বিভিন্ন দেশীয় ও উপজাতি সংস্কৃতিকে মাথায় রেখে এই নামকরণ করা হয়েছে।

নামে নীল চাঁদ হলেও, আসলে তা পুরোপুরি নীল হয় না। এটাকে ব্লু মুন বলে ডাকা হয় কেন তা নিয়েও প্রশ্ন আছে। ব্লু মুন সাধারণত কোনো মৌসুমের তৃতীয় পূর্ণিমার চাঁদকে বলা হয়। বসন্ত, গ্রীষ্ম, হেমন্ত ও শীতের মৌসুমের তৃতীয় পূর্ণিমা হল ব্লু মুন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //