কাবার আদলে হতে পারে অযোধ্যার মসজিদ

ভারতের সুপ্রিম কোর্টের রায় অনুযায়ী রামের জন্মভূমি অযোধ্যায় হতে যাওয়া মসজিদটি কাবা শরীফের আদলে নির্মিত হতে পারে বলে জানিয়েছেন মসজিদটি নির্মাণের দায়িত্ব পাওয়া ইন্দো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশনের (আইআইসিএফ) সাধারণ সম্পাদক ও মুখপাত্র আতহার হুসেইন।

রবিবার (২০ সেপ্টেম্বর) ভারতীয় বার্তা সংস্থা পিটিআইকে দেয়া এক সাক্ষাৎকারে আতহার জানান, মসজিদটি কোনো সম্রাট বা বাদশাহের নামে নামকরণ হবে না।

আতহার হুসেইন জানান, ধন্নিপুর গ্রামে নির্মাণ হবে ১৫ হাজার বর্গফুটের মসজিদ। মসজিদটির আদল হবে অন্য মসজিদগুলো থেকে সম্পূর্ণ আলাদা। এটির আদল মক্কার কাবা শরীফের মতো বর্গাকৃতির হতে পারে।

মসজিদ কমপ্লেক্সের অভ্যন্তরে জাদুঘর, হাসপাতাল ও গবেষণা কেন্দ্র স্থাপন করা হবে বলে জানান আতহার হুসেইন। এজন্য অনুদান সংগ্রহের উদ্দেশে ফাউন্ডেশনের নিজস্ব ওয়েবসাইট বানানোর কাজ চলছে বলেও জানান তিনি।

২০১৯ সালের ৯ নভেম্বর সুপ্রিম কোর্ট অযোধ্যা মামলার রায় ঘোষণা করে জানায়, অযোধ্যার বিতর্কিত ২ দশমিক ৭৭ একর জমিতে নির্মিত হবে রাম মন্দির। আর অন্য কোনো স্থানে মসজিদের জন্য বরাদ্দ হবে ৫ একর জমি। মন্দির ও মসজিদ নির্মাণে হিন্দু ও মুসলমান ধর্মাবলম্বীদের আলাদা দুটি সংস্থাকেও দায়িত্ব দেয় আদালত।

রায় অনুযায়ী দায়িত্বপ্রাপ্ত শ্রী রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্ট গত আগস্টে অযোধ্যার বিতর্কিত জমিতে শুরু করেছে রাম মন্দির নির্মাণ। আর আদালতের নির্দেশনা অনুযায়ী মসজিদ নির্মাণের জন্য অযোধ্যার ধন্নিপুর গ্রামে পাঁচ একর জমি বরাদ্দ দেয় রাজ্য সরকার। সেখানে মসজিদ নির্মাণ কাজ বাস্তবায়ন করতে ইন্দো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশন নামে একটি ট্রাস্ট গঠন করেছে উত্তর প্রদেশ সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বোর্ড।

১৯৯২ সালের ৬ ডিসেম্বর ভারতের অযোধ্যার বাবরি মসজিদ গুড়িয়ে দেয় কট্টরপন্থি হিন্দুরা।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh