সুস্থদের মাস্ক পরতে মানা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

নিজে করোনাভাইরাসে আক্রান্ত না হলে বা আক্রান্ত কারোর সেবায় নিযুক্ত না থাকলে অহেতুক মাস্ক না পরার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও।

সোমবার (৩০ মার্চ) সুইজারল্যান্ডের জেনেভায় এক সংবাদ সম্মেলনে সংস্থাটির জরুরি স্বাস্থ্য কর্মসূচির নির্বাহী পরিচালক ডা. মাইক রায়ান বলেন, ‘গণহারে মাস্ক পরার কারণে সম্ভাব্য কোনো সুবিধা রয়েছে বলে নির্দিষ্ট কোনো প্রমাণ এখনো পাওয়া যায়নি। প্রকৃতপক্ষে, মাস্কটি সঠিকভাবে পরা বা সঠিকভাবে ফিট করার অপব্যবহারের কারণে বিপরীতে কিছু হওয়ারই প্রমাণ পাওয়া গেছে।’

সর্বসাধারণের পরার কারণে বিশ্ব জুড়ে মাস্কের সংকট দেখা দিতে পারে বলে মনে করেন মাইক রায়ান। 

তার মতে, এতে যেসব স্বাস্থ্যকর্মী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে প্রতিনিয়ত কাজ করছেন তাদের জীবন হুমকিতে পড়তে পারে।

তিনি বলেন, “যারা এই ভাইরাসের সবচেয়ে বেশি ঝুঁকিতে আছেন তাদের মধ্যে স্বাস্থ্যকর্মীরা সর্বাগ্রে। তারা প্রতিটা দিনের প্রতিটা সেকেন্ডেই এই ভাইরাসের খুব কাছাকাছি থাকে। তাদের জন্য মাস্ক না পাওয়াটা ভয়াবহ ব্যাপার।”

সংবাদ সম্মেলনে ডব্লিউএইচও’র সংক্রামক রোগ বিষয়ক বিশেষজ্ঞ ডাক্তার মারিয়া ফন কেরকোভে জানান, যাদের বেশি দরকার তাদেরকেই মাস্ক পরায় বেশি গুরুত্ব দিতে হবে। সেক্ষেত্রে সবার আগে থাকবেন স্বাস্থ্যকর্মীরাই।

মারিয়া ফন আরো বলেন, কমিউনিটিতে আপনারা যদি নিজে আক্রান্ত না হোন বা অসুস্থ হওয়ায় আপনি চাচ্ছেন যে আপনার দ্বারা সংক্রমণ না ছড়াক এসব ক্ষেত্রে ছাড়া আমরা কাউকে মাস্ক পরতে বলি না। যেসব মানুষ আক্রান্ত হয়ে বাসায় আছে এবং যারা আক্রান্তদের সেবায় নিয়োজিত তাদেরকেই আমরা মাস্ক পরার পরামর্শ দেই।”

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //