চন্দ্রাভিযান: বিক্রমের খোঁজ পেয়েছে ভারত

ভারতের মহাকাশযান চন্দ্রযান-২ এর বিচ্ছিন্ন ল্যান্ডার বিক্রমকে চন্দ্রপৃষ্ঠে শনাক্ত করতে পেরেছে বলে দাবি করেছে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো)। তবে সেখান থেকে নিয়ন্ত্রণহীন বিক্রমের ছবি পাঠানো গেলেও সেটির সঙ্গে যোগাযোগ স্থাপন করা সম্ভব হয়নি বলে জানিয়েছে সংস্থাটি। 
আজ রবিবার ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো) এ তথ্য নিশ্চিত করেছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন-নিউজ ১৮।
এ ব্যাপারে, ইসরোর প্রধান কে শিবন বলেন, আমরা চন্দ্রপৃষ্ঠে বিক্রম ল্যান্ডারের অবস্থান খুঁজে পেয়েছি। থার্মাল ইমেজের মাধ্যমে অবস্থান শনাক্ত করা সম্ভব হলেও তবে এটির সঙ্গে যোগাযোগ স্থাপন করা সম্ভব হয়নি। কিন্তু আমরা চেষ্টা করে যাচ্ছি। বেঙ্গালুরুর গ্রাউন্ড স্টেশন থেকে এই যানের সঙ্গে যোগাযোগ স্থাপনের চেষ্টা চলছে। যেহেতু ল্যান্ডারটি প্রবল বেগে আছড়ে পড়েছে তাই এটির মডিউল অক্ষত রয়েছে কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে।প্রসঙ্গত, এর আগে চন্দ্রপৃষ্ঠ থেকে প্রায় ২ কিলোমিটার দূরে থাকা অবস্থায় চন্দ্রায়ন-২ এর ল্যান্ডার বিক্রমের সঙ্গে সকল যোগাযোগ বিচ্ছিন্ন হয় ইসরোর। আর সফট ল্যান্ডিং না হওয়ায় ঘণ্টায় প্রায় ৬ হাজার কিলোমিটার গতিবেগে চাঁদের ভূপৃষ্ঠে আছড়ে পড়ে চন্দ্রায়নের ল্যান্ডার বিক্রম।
তবে, এই অভিযান সফল হলে চতুর্থ দেশ হিসেবে চাঁদে অবতরণের গৌরব অর্জন করত ভারত। ইতোপূর্বে চন্দ্রপৃষ্ঠ ছোঁয়ার সৌভাগ্য হয়েছে যুক্তরাষ্ট্র, সাবেক সোভিয়েত ইউনিয়ন ও চীনের। ভারত তাদের এই চন্দ্রাভিযানে খরচ করছে প্রায় ১ হাজার কোটি ভারতীয় রুপি।
গত ২২ জুলাই শ্রী হরিকোটা মহাকাশ স্টেশন থেকে ৬৪০ টন ওজনের চন্দ্রায়ন-২ যাত্রা শুরু করে।এর আগে, ২০০৮ সালে দেশটি পাঠিয়েছিল চন্দ্রায়ন-১। তবে সেই অভিযানে মহাকাশযানটি শুধুমাত্র চাঁদের কক্ষপথে পরিভ্রমণ করে। চন্দ্রপৃষ্ঠে অবতরণ করেনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //