বাহামায় ঘূর্ণিঝড় ডোরিয়ানের তাণ্ডবে শিশুসহ মৃত ৫

হারিকেন ডোরিয়ানের আঘাতে লন্ডভন্ড যুক্তরাষ্ট্রের বাহামা দ্বীপপুঞ্জ। শক্তিশালী এই ঘূর্ণিঝড়ের তাণ্ডবে শিশুসহ অন্তত পাঁচজনের মৃত্যু হয়েছে এবং আহত হয়েছেন কমপক্ষে আরো ২১ জন। এছাড়া সেখানে ১৩ হাজার বাড়িঘর হয় ক্ষতিগ্রস্ত না হয় ধ্বংস হয়ে গেছে।

বাহামার প্রধানমন্ত্রী হুবার্ট মিনিস হতাহতের এ সংখ্যা নিশ্চিত করেছেন। স্থানীয় সময় রবিবার দুপুরে ঘণ্টায় ১৮০ কিলোমিটার বেগে বাহামার অ্যাবাকো দ্বীপের এলবো কে অঞ্চলে পাঁচ মাত্রার ঘূর্ণিঝড়টি আঘাত হানে। এটি এখন ধীরে ধীরে যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় উপকূলের দিকে অগ্রসর হচ্ছে। ইতোমধ্যেই দেশটির ফ্লোরিডা, জর্জিয়া, ভার্জিনিয়া, উত্তর ও দক্ষিণ ক্যারোলিনা অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। 

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস এবং রেডক্রিসেন্ট সোসাইটির ইর্মাজেন্সি অপারেশন সেন্টারের প্রধান সুনে বুলোউ বলেন, পুরো চিত্র এখনও আমাদের হাতে আসেনি। কিন্তু এটি স্পষ্ট ডোরিয়ানের আঘাতে ব্যাপক ক্ষতি হয়েছে।

রেডক্রস বলেছে, তারা দুর্যোগ পরিস্থিতি প্রাথমিকভাবে মোকাবেলায় এবং ৫ শ’ পরিবারকে জরুরি আশ্রয় সহায়তা দিতে তাদের জরুরি দুর্যোগ ত্রাণ তহবিল থেকে ২ লাখ ৫২ হাজার ডলার অর্থ প্রদান করেছে।

এছাড়া রেডক্রসের শত শত স্বেচ্ছাসেবক, জরুরি প্রয়োজনে গাড়ি ও ত্রাণ বোঝাই ৩০টি ট্রাক দুর্যোগ কবলিত এলাকায় পাঠানো হচ্ছে।

বাহামার সাবেক প্রধানমন্ত্রী পেরি ক্রিস্টির এক সহকারীর পোস্ট করা ভিডিওতে আবাকো দ্বীপপুঞ্জের মারাত্মক ক্ষয়ক্ষতির আলামত মিলেছে। উল্টে যাওয়া গাড়ি, বিধ্বস্ত হয়ে যাওয়া বাড়ির ছাদ আর উপকূলীয় এলাকায় পানি ছাদের সমান উচ্চতায় উঠতে দেখা গেছে। অনলাইনে পোস্ট করা আরেকটি ভিডিওতে সাহায্যের জন্য মরিয়া আকুতি শোনা গেছে।- এএফপি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //