শিল্পী হওয়ায় লেখালেখি সহজ হয়েছে: ফারজানা ছবি

অভিনেত্রী ফারজানা ছবি। ছোটবেলা থেকে লেখালেখি করছেন তিনি। তবে অভিনয়ের আড়ালেই ছিল সেটি। এবার তিনি লেখক পরিচয়ে আসছেন। আসছে একুশে গ্রন্থমেলায় মিজান পাবলিশার্স থেকে প্রকাশ হচ্ছে তার প্রথম উপন্যাস। নতুন পরিচয় ও অন্যান্য বিষয় নিয়ে কথা বলেছেন তিনি। সাক্ষাৎকার নিয়েছেন মোহাম্মদ তারেক...

গ্রন্থমেলায় প্রথম বই প্রকাশ হচ্ছে। এ প্রসঙ্গে জানতে চাই...
আমার প্রথম বই উপন্যাস ‘জলছবি’। এখানে কয়েকজন মানুষের জীবনের ছবি আঁকার চেষ্টা করেছি। সমসাময়িক গল্প তুলে ধরেছি। উপন্যাসটি পড়ে পাঠক নিজেকে বিভিন্ন চরিত্রের মাঝে খুঁজে পাবে। আসলে অভিনয় করলে নিজের ভাবনা তুলে ধরার সুযোগ থাকে না। লেখায় আমার পূর্ণাঙ্গ স্বাধীনতা থাকছে। অকপটে নিজের ভাবনা কাগজে লিখে রাখতে পারছি।

হঠাৎ করেই কি লেখিকা হয়ে গেলেন?
আগে থেকেই মাঝেমধ্যে লেখালেখি করার অভ্যাস ছিল। কখনো ভাবিনি সারা দেশের পাঠকের জন্য কিছু লিখব। মিজান পাবলিশার্সের মিজান ভাইয়ের অনুপ্রেরণায় মূলত বইটি প্রকাশ হচ্ছে। তিনি এর আগেও পা-ুলিপি চেয়েছিলেন। মিজান ভাই আমাকে লেখিকা হতে উদ্বুদ্ধ করেছেন। বলতে গেলে হাতে ধরে লেখায় বসিয়ে দিয়েছেন। আমি পরিবারকে ধন্যবাদ জানাই। তাদের সহযোগিতা শিল্পী হওয়ার পথকে সহজ করেছে। আমার হাজব্যান্ড তন্ময় সব সময় লিখতে বলেন। সে মন দিয়ে চাইত যেন আমার বই প্রকাশ হয়।

উপন্যাস দিয়ে আত্মপ্রকাশ করছেন। এ ধারা চলবে নাকি কবিতাও আসবে আগামীতে?
আগামী বছর কবিতার বই প্রকাশের ইচ্ছে আছে। এ বছর থেকেই পরবর্তী বছরের প্রস্তুতি নেওয়া শুরু হয়ে যাবে। সময় নিয়ে লিখলে লেখা ভালো হয়। লিখে তৃপ্তি পাওয়া যায়। সেজন্যই শিগগির পরবর্তী বইয়ের কাজে হাত দেব। 

লেখালেখিতে সময় দেওয়ার কারণে অভিনয়ে কোনো প্রভাব পড়বে?
একদম না। লেখালেখি আমার অভিনয়কে সমৃদ্ধ করছে। অভিনেত্রী হওয়ার সুবাদে অনেক মানুষের জীবন যাপন করতে পারি। সমাজের নানা স্তরের মানুষের জীবন দেখার সুযোগ হয়। চরিত্রগুলোকে সহজে বিশ্লেষণ করতে পারছি। এতে আনন্দ পেয়ে গেছি। বাবা-মা ছোটবেলা থেকে শিল্পী হয়ে বেড়ে ওঠার সুযোগ করে দিয়েছেন। যে কারণে অভিনয় করতে পারছি। এ বেলায় এসে লেখালেখি করছি। বলা যায়, অভিনয়শিল্পী হওয়ার সুবাদে লেখালেখি সহজ হয়েছে। অভিনয়ও একটি শুদ্ধ প্রচেষ্টার মধ্য দিয়ে যাচ্ছে।

অভিনয়ের ব্যস্ততা কেমন?
অভিনয়ের ব্যস্ততা বলতে ধারাবাহিক নাটক খুব বেশি করছি না। ফিকশনে কাজ করছি। চলতি বছর মুক্তি পাবে চলচ্চিত্র ‘হাওড়’। আগামী মাসে নতুন ছবির শুটিং শুরু করব। ওয়েব ফিল্মও আসবে এ বছর। চলতি বছর আমি ভালো ভালো সিনেমায় অভিনয় করতে চাই।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //