‘রবীন্দ্রনাথের দ্বিতীয় বিজয়া’ নাটকের প্রদর্শনী সোমবার

‘রবীন্দ্রনাথের দ্বিতীয় বিজয়া’ নাটকের ৭ম প্রদর্শনী সোমবার (২৩ অক্টোবর)।  বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে সন্ধ্যা সাতটায় নাটকটি মঞ্চস্থ হবে। নাটকটি রচনা, নির্দেশনা ও পরিকল্পনা করেছেন ম্যাড থেটারের প্রধান পরিচালক আসাদুল ইসলাম। নাটকটির চরিত্র সংখ্যা দুটি। রবীন্দ্রনাথ চরিত্রে অভিনয় করেছেন আসাদুল ইসলাম ও ভিক্টোরিয়া চরিত্রে সোনিয়া হাসান।

নাটকের প্রেক্ষাপট সম্পর্কে জানা যায়, আজ থেকে একশ বছর আগের কথা। পৃথিবীর দক্ষিণ গোলার্ধের বসন্ত ঋতু তখন ধীরে ধীরে মিশে যাচ্ছিল গ্রীষ্মের সাথে। প্রকৃতিতে ঘটে চলেছে নাটকীয় পরিবর্তন। রবীন্দ্রনাথের মনেও তখন চলছিল মায়ার খেলা, নিত্য করে আসা যাওয়া। তিনি তখন সুখের মতো অসুখে কাতর হয়ে আছেন, তিনি পরম যত্নে অসুখটাকে আগলে রাখছেন। রবীন্দ্রনাথের গন্তব্য পেরু, কিন্তু অসুস্থ হয়ে পড়ে আছেন আর্জেন্টিনায়। ধীরে ধীরে সুস্থ হয়ে উঠলেও কোনো এক মায়ার বাঁধনে তিনি আটকে আছেন আর্জেন্টিনা।


আর্জেন্টিনা থেকে নতুন কোনো দেশে যেতে তাঁর মন সায় দেয় না। শেষ পর্যন্ত তাঁর পেরু দর্শন পরিত্যক্ত হয়। তিনি অসুখের ছলনায় আর্জেন্টিনায় পার করতে লাগলেন জীবনের ভালোলাগা ও আনন্দময় কিছু সময়। অজানা ভাষার দেশে কেন তাঁর হৃদয় ভালোলাগায় পূর্ণ হলো, আনন্দময় সময় উদযাপনের অন্তরালে ছিল কোন রহস্য!


রবীন্দ্রনাথের জীবনের এই সব প্রশ্নের উত্তর খোঁজা হয়েছে ম্যাড থেটার এর ২য় প্রযোজনা ‘রবীন্দ্রনাথের দ্বিতীয় বিজয়া’ নাটকে।


ম্যাড থেটারের প্রধান পরিচালক আসাদুল ইসলাম বলেন, রবীন্দ্রনাথ ও ভিক্টোরিয়া ওকাম্পোর শতাব্দী প্রাচীন প্রেমের নতুন উদ্বোধন ঘটেছে ম্যাড থেটারের ২য় প্রযোজনা ‘রবীন্দ্রনাথের দ্বিতীয় বিজয়া’ নাটকটির মধ্য দিয়ে। গত জুন মাসে ভারতের গৌহাটিতে নাটকটির সফল মঞ্চায়নে উপস্থিত ছিলেন আসাম রাজ্যের কবি সাহিত্যিক বুদ্ধিজীবী ও নাট্যপ্রেমী দর্শক। আগামী ২৩ অক্টোবর হবে নাটকটির পরবর্তী প্রদর্শনী।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //