মহিলা সমিতিতে রবীন্দ্রনাথের দ্বিতীয় বিজয়া নাটকের প্রদর্শনী ২১ সেপ্টেম্বর

আগামী ২১ সেপ্টেম্বর বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে বেইলি রোডের মহিলা সমিতি মিলনায়তনে প্রদর্শিত হবে ‘রবীন্দ্রনাথের দ্বিতীয় বিজয়া’ নাটকের ৬ষ্ঠ প্রদর্শনী।

নাটকটি রচনা, নির্দেশনা ও পরিকল্পনা করেছেন ম্যাড থেটারের প্রধান পরিচালক আসাদুল ইসলাম। নাটকটির চরিত্র সংখ্যা দুটি। রবীন্দ্রনাথ চরিত্রে অভিনয় করেছেন আসাদুল ইসলাম ও ভিক্টোরিয়া চরিত্রে সোনিয়া হাসান।

নাটকের প্রেক্ষাপট সম্পর্কে ম্যাড থেটারের প্রধান পরিচালক আসাদুল ইসলাম বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর তখন জীবনের শেষ প্রান্তে। অসুস্থতার কালে মাঝে মাঝে তিনি জ্ঞান ফিরে পান, খানিক বাদেই আবার হারিয়ে ফেলেন নিজেকে। জীবন সায়াহ্নের চেতন আর অবচেতনের মাঝখানে শয্যাশায়ী অবস্থায় তিনি লিখছেন তার শেষ লেখা-
আরো একবার যদি পারি
খুঁজে দেব সে আসনখানি
যার কোলে রয়েছে বিছানো
বিদেশের আদরের বাণী…

তিনি কোন আসনের কথা মনে করার চেষ্টা করছেন, সেই আসনটির প্রতি তার কেন এত মায়া, কেন খুঁজে পেতে চাইছেন সেটিকে, সেই আসনের কোলে কোন বিদেশের স্মৃতি ছবি বাণী মিশে আছে, সেই আসনটির কী এমন বিশেষত্ব মৃত্যুশয্যায়ও তিনি ভুলতে পারছেন না, কে তাকে সেটি দিয়েছিল আর কেনই বা দিয়েছিল, অতীতের কোন পালানো স্বপন তার জীবন সায়াহ্নে হানা দিচ্ছে…

রবীন্দ্রনাথের জীবনের এই সব প্রশ্নের উত্তর খোঁজা হয়েছে ম্যাড থেটার এর দ্বিতীয় প্রযোজনা ‘রবীন্দ্রনাথের দ্বিতীয় বিজয়া’ নাটকে।

রবীন্দ্রনাথ ও ভিক্টোরিয়া ওকাম্পোর শতাব্দী প্রাচীন প্রেমের নতুন উদ্বোধন ঘটেছে ম্যাড থেটারের দ্বিতীয় প্রযোজনা ‘রবীন্দ্রনাথের দ্বিতীয় বিজয়া’ নাটকটির মধ্য দিয়ে। গত জুন মাসে ভারতের গৌহাটিতে নাটকটির সফল মঞ্চায়নে উপস্থিত ছিলেন আসাম রাজ্যের কবি সাহিত্যিক বুদ্ধিজীবী ও নাট্যপ্রেমী দর্শক। আগামী ২১ সেপ্টেম্বর হবে নাটকটির পরবর্তী প্রদর্শনী।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //