অনেক নারী এখনো স্বাবলম্বী হননি: দিলারা জামান

বর্ষিয়ান অভিনেত্রী দিলারা জামান। তার বর্তমান জীবন, নারী দিবস ও পুরনো নানা প্রসঙ্গ নিয়ে খোলামেলা কথা বলেছেন সাম্প্রতিক দেশকালের সাথে-

করোনাকালীন সময় কীভাবে কেটেছে?

আসলে করোনা আমাদের সবার জীবন অভ্যাসকে পাল্টিয়ে দিয়েছে। আল্লাহর রহমতে আমি নিরাপদেই ছিলাম। আমার ছেলেমেয়েরা সব দেশের বাইরে থাকে। এখানে আমি একাই থাকি। অনেক দিন কাজ থেকে দূরে থাকার ফলে কিছুটা ডিপ্রেশনে পড়ে গিয়েছিলাম। ফোনেই পরিবার-পরিজন কলিগদের সাথে যোগাযোগ হতো। তবে একদম ঘরবন্দি থেকে নিজের কাজগুলো পুনরায় দেখে মনে হলো আমি আসলে অভিনয়ের কিছুই জানি না। যদি ২০ বছর আগের জায়গায় ফিরে যেতে পারতাম অভিনয়ের এই অতৃপ্তিটা থাকত না।

৭৬ বছরে দাঁড়িয়ে জীবনের কোন সময়টাকে খুব মিস করেন?

১২ ও ১৪ বছরের কিশোরী দিলারা জামানকে অনেক মনে পড়ে। সুযোগ পেলে ১২ বছরে ফিরতে চাই। ভীষণ রকম চঞ্চল ছিলাম তখন। আমাকে সবাই বলত ‘বাতাসীর মা’। যশোরে আমাদের বাড়িতে আমি উড়ে উড়ে বেড়াতাম। সারাক্ষণ হৈচৈ করা ছিল আমার স্বভাব। রেললাইনের পাশ দিয়ে দৌড়েছি অনেক। আমি গাছেও উঠতাম প্রায়ই। অন্যের গাছের ফল চুরিও করেছি। মারও খেয়েছি। 


এখন শুটিং ছাড়া আর কী করেন?

টেলিভিশন দেখি। আমার দুই মেয়ের মধ্যে একজন আমেরিকা আর একজন কানাডায় থাকে। তাদের সাথে ফোনে কথা বলি। নাতি-নাতনিদের অনেক মিস করি। তাদের সাথেও ফোনে কথা হয়। এছাড়া সংসারের জন্য বাজার করি।

জীবনে তো অনেক অর্জন। কোনো অতৃপ্তি আছে কি?

না, হয় না। যেসব চরিত্রে অভিনয় করতে ভালো লাগে, তা করছি। মানুষের মনে ঠাঁই পাওয়াটা চাওয়া ছিল। মানুষ ভালোবাসা দিচ্ছে, এটাতেই আনন্দ। আর জীবন নিয়ে এখন ভাবার সময় কই? ট্রেনের টিকিট কাটা হয়ে গেছে। জীবন স্টেশনে শেষ ট্রেন থামামাত্রই উঠতে হবে। সেই অপেক্ষায় আছি।

৮ মার্চ, বিশ্ব নারী দিবস। দেশের নারীদের নিয়ে আপনার অভিমত কী?

আমি তো মনে করি, অনেক নারী এখনো স্বাবলম্বী হননি। প্রভাবশালীদের কারণে অনেক নারীকে হেনস্তার শিকার হতে হচ্ছে। গ্রামে এখনো অনেক মেয়ের কম বয়সে বিয়ে হচ্ছে। অনেকে স্কুলেও যেতে পারে না, অনেক কারণেই। তবে এটা ঠিক, আগের থেকে নারীরা এগিয়ে গেছে। সামনে চলার সুগম পথ নিজেরাই সংগ্রাম করে তৈরি করে নিচ্ছে। এসব দেখতে কিন্তু ভালোই লাগে।


পরবর্তী নারী প্রজন্মের উদ্দেশে কোনো বার্তা আছে কি-না? 

প্রথমে নারীর খোলস থেকে বের হয়ে আসতে হবে। তুমি একজন মানুষ। তোমার মধ্যে আত্মবিশ্বাস আর জেদ থাকতে হবে। তুমি যেটা করতে চাও যত বাধা আসুক তা তুমি করতে পারবে, এই মানসিকতা থাকতে হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //