ইতিহাসে ১৮ জানুয়ারি

প্রতিদিনই অনেক ঘটনা ঘটে থাকে। এর কোনোটি উল্লেখযোগ্য, আবার কোনোটি তেমন মনে রাখার মতো ঘটনা নয়। কালের আবর্তে ইতিহাসে ঠাঁই নেয়া সেসব গুরুত্ববহ ঘটনা আমরা পাঠককে স্মরণ করাতে চাই।

ঘটনা

১৯৯৫ — জাপান ভূমিকম্প

ইতিহাসের এই দিনে, জাপানের কোবে বন্দরে ৭.২ মাত্রার ভূমিকম্প আঘাত হানে যার ফলে ৬৪৩৩ জন মারা যায়, প্রায় ২৭০০০ আহত হয় এবং ৪৫০০০ এর অধিক বাসস্থান ধ্বংস হয়ে যায়।

২০০৯ — মধ্যপ্রাচ্যের গাজা যুদ্ধের সমাপ্তি

ইতিহাসের এই দিনে, ইসরাইল ও হামাসের মধ্যকার যৌথ যুদ্ধবিরতির পরে ভয়ংকর গাজা-যুদ্ধের সমাপ্তি হয়।

জন্ম

রবার্ট ফ্লাড — একজন ইংরেজ চিকিৎসক। ১৫৭৪ সালের এই দিনে জন্ম নেয়া এই প্রতিভাবান  ব্যক্তি অতিপ্রাকৃত দর্শন সাহিত্যে অনন্য অবদানের জন্য ব্যাপক আলোচিত।

বেঞ্জামিন ফ্রাঙ্কলিন — একজন শীর্ষস্থানীয় লেখক, রাজনীতিবিদ, এবং উদ্ভাবক। ১৭০৬ সালের আজকের দিনে জন্ম নেয়া এই রাজনীতিবিদ আমেরিকার জনক হিসেবে পরিচিত। 

জিম ক্যারি — একজন কানাডিয়ান-আমেরিকান অভিনেতা, লেখক এবং শিল্পী। ১৯৬২ সালের আজকের দিনে জন্ম নেয়া এই শক্তিশালী অভিনেতা মূলত তাঁর কৌতুক অভিনয়ের জন্য বিখ্যাত।

মুহাম্মদ আলী — একজন বিখ্যাত আমেরিকান মুষ্টিযোদ্ধা। ১৯৪২ সালের আজকের দিনে জন্ম নেয়া “দ্য গ্রেটেস্ট”খ্যাত এই মুষ্টিযোদ্ধা ক্রীড়া ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ হেভিওয়েট হিসেবে বিবেচিত।

মৃত্যু

বেটি স্মিথ — একজন আমেরিকান লেখক। বিংশ শতাব্দীর সেরা আমেরিকান উপন্যাস হিসাবে বিবেচিত “আ ট্রি গ্রোজ ইন ব্রুকলিন” এর জন্য বিখ্যাত এই লেখক ১৯৭২ সালের আজকের দিনে মৃত্যুবরণ করেন।

ববি ফিশার — একজন আমেরিকান দাবা গ্র্যান্ডমাস্টার। সর্বকালের সর্বশ্রেষ্ঠ দাবা খেলোয়াড় হিসেবে বিবেচিত এই দাবাড়ু ২০০৮ সালের আজকের দিনে মৃত্যুবরণ করেন।

সুচিত্রা সেন — বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেত্রী। প্রথম ভারতীয় অভিনেত্রী হিসেবে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কারপ্রাপ্ত এই কিংবদন্তি ২০১৪ সালের আজকের দিনে মৃত্যুবরণ করেন। 

ম্যারি অলিভার — একজন প্রতিভাবান আমেরিকান কবি। অত্যন্ত জনপ্রিয় এবং নিজ সময়ের বেস্ট-সেলিং এই কবি ২০১৯ সালের আজকের দিনে মৃত্যুবরণ করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //