রোববার,  ১৮ আগস্ট ২০১৯  | সময় লোডিং...
প্রকাশ : ০৬ আগস্ট ২০১৯, ১০:৩৯:২২

এক পাউন্ডে বাড়ি!

ডেস্ক রিপোর্ট
স্নাতকের শিক্ষার্থী ভিক্টোরিয়া ব্রেনান এক কাপ কফির চেয়েও কম দামে ইংল্যান্ডের লিভারপুলে একটি বাড়ি কেনার ঝুঁকি নিয়েছিলেন। আপাত দৃষ্টিতে এটিকে পাগলামি বলে মনে হলেও ওই অর্থেই তিনি দুই কক্ষের একটি ফ্ল্যাটের মালিক হয়ে গেছেন।
যেসব অঞ্চল ছেড়ে মানুষ অন্য জায়গায় ঠিকানা গড়ছে সেসব এলাকায় ফের জনবসতি গড়ে তুলতে লিভারপুল সিটি কাউন্সিল ‘ওয়ান পাউন্ড হোম স্কিম’ নামে একটি প্রকল্পের কাজ বাস্তবায়ন করছে বলে জানিয়েছে ডয়চে ভেলে। 
ওই প্রকল্পে বিনিয়োগ করেই ফ্ল্যাটের মালিক বনে যাওয়া ব্রেনান বলছেন, এই পদক্ষেপ ছাড়া তিনি কখনোই ওই বাড়ির সিড়িতে পা রাখতে পারতেন না।
তিনি বলেন,‘এটিকে পাগলামি বলেই মনে হচ্ছিল... কিন্তু এটি ভালো এবং সত্যি বলেই মনে হচ্ছে।’ ব্রেনান ২০১৬ সালে দুই কক্ষের ফ্ল্যাটের চাবি পেয়েছিলেন।
টমসন রয়টার্স ফাউন্ডেশনকে ব্রেনান বলেছেন, ‘এটি কঠোর পরিশ্রমের কাজ, কিন্তু আপনি যদি প্রকৃতপক্ষে তা করেন তবে এটি বসবাসের জন্য একটি আশ্চর্যজনক জায়গা হয়ে উঠবে।’ 
বিষয়টি খোলাসা করে তিনি বলেন, লিভারপুলের ওই এলাকায় নানান অপরাধ, অসামাজিক কার্যকলাপ, অর্থনৈতিক বঞ্চনা, অল্প মানুষের বসবাসসহ বিভিন্ন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়।
এসব প্রকল্পের মাধ্যমে বাড়ি কিনে কিছু চ্যালেঞ্জ মোকাবেলা করতে হলেও উদ্ভাবনী এই ধারণা ছড়িয়ে পড়ছে। লিভারপুলের এই প্রকল্প দেখে উত্তর ফ্রান্সের রাউবাইক্স শহরেও ‘ওয়ান ইউরো হাউজিং স্কিম’ চালু হয়েছে। ওই শহরে অনেক আগে বাণিজ্যিক প্রতিষ্ঠান ছিল। ইতালির দক্ষিণ শহরের জনগণের অন্য অঞ্চলে চলে যাওয়া ঠেকাতে সেখানেও এ ধরনের কর্মসূচি হাতে নেয়া হয়েছে। এই স্কিমের আওতায় স্থানীয় কর্তৃপক্ষকে পরিত্যক্ত খালি বাড়িগুলোকে বসবাসের উপেযোগী করে তুলতে পুনর্নিমাণের খরচ বহন করা হয়।
হেনরি প্রায়র নামে এক সম্পত্তি বিষয়ক বিশেষজ্ঞ বলেন, ‘লিভারপুল বা ইতালিতে কাউন্সিল এক পাউন্ড বা ইউরোতে বাড়ি বিক্রি করছে এমন অনেক উদাহরণ রয়েছে। শহর থেকে কোনো অঞ্চলে লোকজনকে ফিরিয়ে এনে ওই এলাকাটিকে প্রাণবন্ত করে তোলার এটি একটি দূর্দান্ত উপায়।’
লিভারপুল স্কিমের আওতায় এখন পর্যন্ত ৭৫টি বাড়ি দখল করা হয়েছে, ৩৩টিতে কাজ চলছে ও আরো ১৩টি নিয়ে আলোচনা চলছে। এই স্কিমে অংশ নিতে আড়াই হাজারেরও বেশি মানুষ আবেদন করলেও সবাইকে আবাসনের আওতায় নেয়া সম্ভব নয় বলে লিভারপুল কাউন্সিল কর্তৃপক্ষ জানিয়েছে।
 
এই পাতার আরো খবর
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত

সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ

প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Powered by orangebd.com