শনিবার,  ১৭ আগস্ট ২০১৯  | সময় লোডিং...
প্রকাশ : ০৪ আগস্ট ২০১৯, ১৩:৪৭:০৭

'মশাদের মারবেন না, কামড়াতে দিন'

ডেস্ক রিপোর্ট
পুরো বাংলাদেশ এখন মশার কামড়ে আতঙ্কিত ও বিপর্যস্ত। কারণ এডিস মশার কামড়ে অকালে ঝরে যাচ্ছে শত শত প্রাণ! মশা মারতে সরকার থেকে শুরু করে বিশেষজ্ঞসহ নানা মহলে উৎকণ্ঠা, বিতর্ক চলছে। কীভাবে মশা মারা যায় তা নিয়ে আলোচনা ও পরামর্শ চলছে। বলতে গেলে মশা মারা ও জীবন বাঁচানোর হাড্ডাহাড্ডি লড়াই চলছে।  
পুরো বাংলাদেশে যখন মশার কামড়ে আতঙ্কিত তখন ফরাসি পশুপ্রেমী এক সংগঠন বলছে, মশা না মারার কথা। এমনকি মশাদের কামড়াতে দেওয়ারও অনুরোধ করা হচ্ছে।
ফ্রান্সের একটি টেলিভিশন চ্যানেলের সঞ্চালক আইমেরিক ক্যারন বলছেন, মশাগুলো তাদের সন্তান জন্ম দেওয়ার জন্য মানুষের রক্ত পান করে। সন্তান জন্ম দানে তাদের বাধা দেওয়া ঠিক নয়।
তিনি আরো বলেন, মূলত সন্তানদের বাঁচাতে মা মশা মানুষের রক্ত খায়। প্রাণীকূলের সবার সঙ্গেই সমান আচরণ করা উচিত। তাদেরও তো জীবন আছে। তাদেরও বেঁচে থাকার ও বংশবৃদ্ধির অধিকার পাওয়া উচিত।
নিজেকে তিনি মশাপ্রেমী উল্লেখ করে আরো বলেন, যেখানে ডেঙ্গু হওয়ার শঙ্কা রয়েছে, কেবল সেখানে বাদে অন্য সবখানে মশাদের রক্ত পানে বাধা দেওয়া উচিত নয়। আমি মশাদের কখনোই রক্ত পানে বাধা প্রদান করি না।
তিনি আরো বলেন, এটা মনে করতে হবে যে, একটা প্রাণীর বাচ্চা লালন-পালনের জন্য কিছু সময় পরপর রক্ত দেওয়া হচ্ছে। এটাকে হাস্যকর বা নাটক মনে করার কিছু নেই।

 

এই পাতার আরো খবর
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত

সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ

প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Powered by orangebd.com