রোববার,  ২৫ আগস্ট ২০১৯  | সময় লোডিং...
প্রকাশ : ৩১ জুলাই ২০১৯, ১৫:৪৯:৩৪

চায়ের কেজি ৫০ হাজার টাকা!

ডেস্ক রিপোর্ট
আসামের ‘মনোহারি চা’ এইবার গড়লো বিশ্বরেকর্ড। গতবার নিলামে মনোহারি বাগানের এই সোনালি স্পেশ্যালিটি চায়ের দাম উঠেছিল ৩৯,০০০ টাকা প্রতি কেজি। তাদের পেছনে ফেলে ৪০,০০০ টাকা কেজি দরে চা বিক্রি করেছিল অরুণাচল প্রদেশের ডনি পোলো বাগান। আর মঙ্গলবার রেকর্ড ভেঙে মনোহারি বাগানের প্রতি কেজি সোনালি স্পেশ্যালিটি চায়ের দাম উঠল ৫০,০০০ টাকা।
এই দরে তাদের দু’কেজি চা কিনে নিল সৌরভ টি ট্রেডার্স। গুয়াহাটি চা নিলাম কেন্দ্রের সম্পাদক দীনেশ বিহানির দাবি, নিলামে এখনও পর্যন্ত এটিই ভারতে চায়ের সর্বোচ্চ দাম।
মনোহারি বাগানের মালিক রাজন লোহিয়া জানান, এ বছর চা উৎপাদনের অনুকূল আবহাওয়া না থাকায় মাত্র পাঁচ কেজি ‘এক্সকুইজিট স্পেশ্যালিটি অর্থডক্স’ চা উৎপাদন করেছেন। তার দাবি পাতা থেকে নয়, কুঁড়ি থেকে তৈরি হয় এই চা। অপ্রস্ফুটিত কুঁড়িগুলিকে বিশেষ পদ্ধতিতে সংরক্ষণ করে ‘স্প্রিং ব্লেন্ডিংয়ের’ মাধ্যমে এই চা তৈরি হয়। এই পদ্ধতিতে তৈরি চা-ই অর্থডক্স চা বলে পরিচিত।
টি বোর্ডের চেয়ারম্যান প্রভাতকমল বেজবরুয়া বলেন, হাতে তৈরি বিশেষ চা ধীরে ধীরে কমে আসছে। মনোহারি যা দাম পেয়েছে, তাতে এই বিশেষ ধরনের চা তৈরিতে অন্য বাগানগুলি উৎসাহ পাবে।
 
সূত্র: আনন্দবাজার

 

এই পাতার আরো খবর
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত

সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ

প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Powered by orangebd.com