রোববার,  ২৫ আগস্ট ২০১৯  | সময় লোডিং...
প্রকাশ : ৩১ জুলাই ২০১৯, ১২:৫২:৩৫

১০ গাছ লাগালে মিলবে বন্দুকের লাইসেন্স

ডেস্ক রিপোর্ট
ভারতের পাঞ্জাব রাজ্যে শুরু হলো এক নতুন নিয়ম। সেখানে বন্দুকের লাইসেন্স পেতে হলে লাগাতে হবে ১০টি চারা গাছ। গল্পটা অবিশ্বাস্য মনে হলেও গুজব নয়। সেখানকার জেলা শাসক অনুরাগ চৌধুরী মধ্যপ্রদেশ জুড়ে বাড়তে থাকা দূষণ ও সবুজ ধ্বংসকে মাথায় রেখে নতুন নিয়ম শুরু করেছেন।
রাজ্যের ফিরোজিপুরে জেলায় এখন থেকে একটি বন্দুকের লাইসেন্সের জন্য অন্তত ১০টি গাছের চারা রোপণ করতে হবে। শুধু রোপণ করলেই হবে না, চারাগুলোর সঙ্গে সেলফি তুলতে হবে। তারপর লাইসেন্সের আবেদনপত্রের সঙ্গে ওই সেলফি যুক্ত করতে হবে।
বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, গত ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস পালনের সময় এ আদেশ জারি করা হয়। রাজ্যের অসংখ্য মানুষ এই আদেশ মেনে আবেদন করায় সম্প্রতি তা স্থানীয় গণমাধ্যমের নজর কেড়েছে।
তবে শুধু গাছের চারার সঙ্গে সেলফি তুললেই বন্দুকের লাইসেন্স দিবে না পাঞ্জাব প্রশাসন। লাইসেন্সের আবেদনপত্রের সঙ্গে গাছের চারা লাগানোর সেলফি দিলে প্রাথমিকভাবে আবেদনটি বিবেচনার যোগ্য বলে বিবেচিত হবে।
ফিরোজিপুর জেলার কমিশনার চন্দার গোবিন্দ জানান, পাঞ্জাবের মানুষ গাড়ি, বন্দুক আর মোবাইল ফোন বলতে পাগল। এবার তাদের গাছের চারা রোপণের জন্য পাগল করতে হবে। দ্রুত রাস্তা বাড়তে থাকায় বিপুল সংখ্যক গাছ কাটা পড়ছে। গাছের চাহিদা মেটাতেই এই উদ্যোগ।
তিনি আরও জানান, আদেশ জারির পর গাছের চারার সঙ্গে সেলফি তোলা অন্তত একশ আবেদন পড়েছে। গাছের চারা লাগিয়ে সেলফি তুললেই হবে না, আবেদনের এক মাস পরে আবেদনকারীকে আবারও সেলফি তুলে প্রমাণ করতে হবে যে, চারাগুলোর যথাযথ যত্ন নেওয়া হচ্ছে।
সরকারি তথ্য অনুযায়ী, বন্দুকের লাইসেন্স সংখ্যার দিক দিয়ে ভারতের তৃতীয় বৃহত্তম রাজ্য পাঞ্জাব। এ রাজ্যে তিন লাখ ৬০ হাজার লাইসেন্সধারী বন্দুক মালিক রয়েছেন।
এই পাতার আরো খবর
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত

সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ

প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Powered by orangebd.com