রোববার,  ২৫ আগস্ট ২০১৯  | সময় লোডিং...
প্রকাশ : ২৫ জুলাই ২০১৯, ১৫:৪২:৩৮

ফুলের রাজধানী গদখালী

ভ্রমণ ডেস্ক
যশোরের ঝিকরগাছার গদখালি ফুলের বাগানের কথা সবাই জানে। গদখালীকে বলা হয় ফুলের রাজধানী। কারণ সারা দেশের বিভিন্ন অঞ্চল থেকে বিভিন্ন ধরনের ফুল ক্রয় করতে মানুষ গদখালী ছুটে আসে। যশোর শহর থেকে ২৫-৩০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে দুটি থানা অবস্থিত। নাম ঝিকরগাছা ও শার্শা। এই দুটি থানার ছয়টি ইউনিয়নের ৯০টি গ্রামের চার হাজার বিঘা জমিতে ফুলের চাষ করা হয়।
এই বাগানগুলো দেখলে আপনার চোখ জুড়িয়ে যাবে এবং অপার্থিব এক মোহমায়া সৌন্দর্যে আপনি মুগ্ধ হবেন। যেদিকে চোখ যায় সেদিকে কেবল ফুল আর ফুল। লাল, নীল, বেগুনি, হলুদ নানা রঙের ফুলেরা যেন ইশারা দিয়ে ডাকবে আপনাকে। গোলাপ, গাঁদা, রজনীগন্ধ্যা, গ্লাডিওলাস, জারভারা সহ আরো নানা রকমের ফুল দেখতে পাবেন সেখানে। গদখালীর আকাশে বাতাসে যেন ভেসে বেড়ায় ফুলের সুমিষ্ট ঘ্রাণ। সেখানে আপনি দেখতে পাবেন মৌমাছির গুঞ্জন, প্রজাপতির পাখা মেলা সহ আরো বর্ণিল দৃশ্য।
গদখালীর কৃষকরা শুধুমাত্র শখের বসে ফুল চাষ করেন না। তারা প্রতিদিন লক্ষ্ লক্ষ টাকার ফুল বিক্রয় করে। মূলত ফুল চাষ করা ও বিক্রয় করা তাদের পেশা।
 
যেভাবে যাবেন
 
ঢাকা থেকে যশোরগামী সরাসরি বাস ছাড়ে গাবতলি থেকে এবং সিলেটের কদমতলি যশোরগামী থেকে বাস ছাড়ে । যশোর বাসস্ট্যান্ড নেমে সেখান  থেকে রিকশা নিয়ে চলে যেতে হবে লোকাল বাসস্ট্যান্ডে। সেখানেই পেয়ে যাবেন গদখালী যাওয়ার বাস। গদখালী নেমে ক্ষেত দেখার জন্য ভ্যান নিতে পারেন। ভ্যান ভাড়া নেবে ১০০-১৫০ টাকা। গ্রামের রাস্তা দিয়ে যাওয়ার সময় রাস্তার দু’পাশে চোখে পড়বে ফুলের ক্ষেত। বাসস্ট্যান্ডের রাস্তার পাশেই সকালে বসে দেশের সর্ববৃহৎ ফুলের পাইকারি বাজার।
 

 

এই পাতার আরো খবর
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত

সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ

প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Powered by orangebd.com