করোনা মোকাবেলায় সরকারের পাশে রবি-এয়ারটেল

করোনাভাইরাসজনিত মহামারী মোকাবেলায় সরকারকে সহায়তা করার জন্য ডেটা অ্যানালিটিকসের দক্ষতা নিয়ে এগিয়ে এসেছে দেশের শীর্ষস্থানীয় ডিজিটাল সেবা প্রদানকারী কোম্পানি রবি। 

সরকারের তথ্য-প্রযুক্তি বিভাগের এটুআই প্রোগাম ও মন্ত্রীপরিষদ বিভাগ এবং স্বাস্থ্য অধিদপ্তরের অংশীদারিত্বে রবি একটি শক্তিশালী ডাটা এনালিটিকস সিস্টেম গঠন করেছে যা জনস্বাস্থ্যের জরুরি পরিস্থিতি মোকাবেলায় কার্যকর। 

বৃহস্পতিবার (২ এপ্রিল) এক ডিজিটাল সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। ডিজিটাল প্ল্যাটফমের মাধ্যমে সামাজিক দূরত্বের বিধিগুলো কঠোরভাবে অনুসরণ করে আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি, ডিরেক্টর জেনারেল অব হেলথ সার্ভিসেস অধ্যাপক আবুল কালাম আজাদ, এটুআইর পলিসি অ্যাডভাইজর অনীর চৌধুরী, রবির ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ, চিফ কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার সাহেদ আলমসহ উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ নিজ নিজ অবস্থান থেকে সংবাদ সম্মেলনে অংশ নেন।

সংবাদ সম্মেলনে রবির চিফ ইনফরমেশন অফিসার ড. আসিফ নাইমুর রশিদ দেখান ডাটা এনালিটিকস সল্যুশনটি কীভাবে কাজ করে এবং করোনা সংকট মোকাবেলায় সরকার এই তথ্য কীভাবে কাজে লাগাতে পারেন। 

রবির এনালিটিকস টিম ছড়িয়ে ছিটিয়ে থাকা ক্রাউডসোর্স থেকে ডাটা সংগ্রহ করে এনালিটিক্যাল সুল্যশনটি তৈরি করেছে। মোবাইল ফোনের মাধ্যমে ক্রাউডসোর্সিং করার ফলে গুরুত্বপূর্ণ ডাটা সংগ্রহ করা সম্ভব হবে। একইসাথে ডাটা সায়েন্সের মাধ্যমে ক্রাউডসোর্স থেকে ডাটা সংগ্রহ করার ফলে এনালিটিকস সল্যুশনটির মাধ্যমে বিপুল এই তথ্য যাচাই করাও সম্ভব হবে। এর ফলে একটি মানস্মত তথ্য ভাণ্ডার গড়ে তোলা যাবে। 

ক্রাউডসোর্সিংসহ আইভিআর, ইউএসএসডি এবং মাই রবি ও মাই এয়ারটেল অ্যাপ থেকে ডাটা সংগ্রহ করায় রবি’র এনালিস্টরা বিভিন্ন উদ্ভাবনী ডাটা ভিজ্যুয়ালাইজেশন নিশ্চিত করতে পারবেন যাতে গুরুত্বপূর্ণ তথ্যের সন্নিবেশ করা সম্ভব হবে। এই তথ্যভা-ার থেকে সরকার সহজেই তাদের প্রয়োজনীয় তথ্যাবলী পেয়ে যাবেন। ডাটা এনালিটিকস সল্যুশনের তৈরি রিপোর্টের উপর ভিত্তি করে কোন নির্দিষ্ট এলাকায় রোগটি ছড়িয়ে পড়ার আশঙ্কা নির্ণয়ের মাধ্যমে সরকার পরবর্তী পদক্ষেপ নিতে পারবে।

রবি ও এয়ারটেলের পাশাপাশি অন্যান্য অপারেটর ব্যবহারকারীরা রবি (www.robi.com.bd) বা এয়ারটেল (www.bd.airtel.com) কর্পোরেট ওয়েবসাইট অথবা মাই রবি অ্যাপ বা মাই এয়ারটেল অ্যাপের মাধ্যমে এই প্রকল্পের আওতায় সরকারকে প্রয়োজনীয় তথ্যাবলী প্রদান করতে পারবেন। ব্যবহারকারী এই চ্যানেলগুলোর মাধ্যমে করোনা ভাইরাস মোকাবেলায় তৈরি সরকারি পোর্টাল www.corona.gov.bd এ প্রবেশ করতে পারবেন। এখানে প্রয়োজনীয় তথ্যাবলী প্রদান করতে পারবেন ব্যবহারকারীরা। অথবা প্রয়োজনীয় তথ্য প্রদান করতে গ্রাহকরা *৩৩৩২# কোডটি ডায়াল করতে পারেন। তথ্য প্রদান করা ছাড়াও প্ল্যাটফর্মটিতে ডিজিএইসএস’র দেয়া সেলফ-টেস্টের মাধ্যমে কোন ব্যক্তি আক্রান্ত হওয়ার আশঙ্কা কতটা তা জানতে পারবেন। 


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

বিষয় : রবি এয়ারটেল

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //