ইউটিউবের নতুন ফিচার ‘মেড ফর কিডস’

ইউটিউব থেকে শিশুরা বিভিন্ন বিষয় শেখে। তাদের বিনোদনেরও বড় মাধ্যম হলো ইউটিউব। আর এ সময় বিভিন্ন প্রোগ্রাম দেখার ফাকে এডাল্ট বিজ্ঞাপন চলে আসে। যা শিশুদের জন্য মোটেও মঙ্গলজনক নয়। কারণ তাদের মানসিক বিকাশে নেতিবাচক প্রভাব ফেলে।

শিশুদের নিরাপত্তা ও সুরক্ষার কথা চিন্তা করে চালু হতে যাচ্ছে নতুন একটি ফিচার। এখানে কন্টেন্ট ক্রিয়েটররা তাদের চ্যানেল ও ভিডিওর সেটিংসে গিয়ে কন্টেন্টটি শিশুদের জন্য উপযোগী নাকি উপযোগী নয় তা বাছাই করবে। 

ইতিমধ্যে ইউটিউব তার সব ক্রিয়েটরদের কাছে এই নোটিফিকেশন পাঠিয়েছে। যা কার্যকর হবে ২০২০ সালের জানুয়ারি থেকে।

প্রযুক্তিভিত্তিক গণমাধ্যম দ্য ভার্জ এক প্রতিবেদনে জানায়, ইউটিউবে শিশুদের সুরক্ষা নিশ্চিত করতে নতুন নীতিমালা ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এই নীতিমালা ২০২০ সালের জানুয়ারি থেকে চালু হওয়ার কথা রয়েছে।

নতুন নীতিমালা অনুযায়ী, একজন কনটেন্ট নির্মাতাকে কনটেন্ট তৈরির পরই সেটি শিশুদের জন্য উপযোগী কি না, তা মার্ক করে দিতে হবে। আর এমন মার্ক করার পর নির্দিষ্ট কনটেন্টটি শিশুদের জন্য উপযোগী বলে বিবেচিত হবে। ফলে বিজ্ঞাপনের জন্য এই কনটেন্ট থেকে কোনো তথ্য সংগ্রহ করতে দেওয়া হবে না। এমনকি ইউটিউবের অনেক ফিচারও এই কনটেন্টে কার্যকর থাকবে না।

চিলড্রেনস অনলাইন প্রাইভেসি প্রোটেকশন অ্যাক্ট অনুযায়ী, অভিভাবকদের অনুমতি ছাড়া ১৩ বছরের কম বয়সী শিশুদের সম্পর্কে কোনো তথ্য সংগ্রহ করতে পারবে না ইউটিউব। ফলে এমন ব্যবহারকারীদের টার্গেট করে কোনো বিজ্ঞাপনও ছাড়তে পারবে না তারা।

মন্তব্য করুন

সাম্প্রতিক দেশকাল ই-পেপার

© 2019 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh