গুগলে যা একেবারেই খোঁজা উচিত নয়

ছবি: গুগল

ছবি: গুগল

কোনো তথ্য দরকার হলেই আমরা প্রায় সবাই গুগলে সার্চ দিই। কেউ খোঁজেন জায়গার অবস্থান, খাবারের রেসিপি কেউবা খোঁজেন অনলাইন ব্যাংকিং, অর্থ স্থানান্তর বা অনলাইনে নানা ওষুধ। জেনে বা না জেনে এটি করতে করতে কিন্তু বিপদে পড়ে যেতে পারেন। 

কারণ সব কনটেন্ট গুগল নিজে তৈরি করে না। গুগল কেবল একটি অনলাইন প্ল্যাটফর্ম দেয় যেখানে বিভিন্ন ওয়েবসাইটের তথ্য দেখা যায়। তাই গুগলে দেখা সব তথ্য সঠিক ও নির্ভুল হবে না। আবার গুগলে দেখা অনেক জিনিস ক্ষতির কারণ হতে পারে। 

গুগলের অনুসন্ধান বাক্সে কয়েকটি বিষয় খোঁজা একেবারেই বন্ধ করা উচিত। জেনে নিন তেমনই কিছু বিপদের কথা।

১. সঠিক ওয়েব অ্যাড্রেস না জানলে নেট ব্যাঙ্কিংয়ের জন্য ওয়েবসাইট সার্চ করবেন না। আপনি যে ব্যাংকে লেনদেন করেন তাদের অনলাইন ঠিকানা জেনে রাখা উচিত। ব্যাংকের ওয়েবসাইটের আদলে ‘ফিশিং সাইট’ও রয়েছে অনেক। তাই জানা না থাকলে ভুল করে এই সাইটে ঢুকে আপনার গোপন ব্যাংক অ্যাকাউন্টের আইডি-পাসওয়ার্ড নথিভুক্ত করলেই বিপদ নিশ্চিত।

২. কোনো অ্যাপ ডাউনলোড করার প্রয়োজন হলে প্লে স্টোরে গিয়ে ডাউনলোড করুন। সার্চ করে অজানা কোনো লিংক থেকে ডাউনলোড করবেন না। এতে প্রতারণার শিকার হতে পারেন। গুগলে সার্চ করে পাওয়া যেকোনো অজানা ডাউনলোড অপশন থেকে সফটওয়্যার বা অ্যাপ ডাউনলোড করলে আপনার ডিভাইসে ম্যালওয়্যার ঢুকে পড়তে পারে। 

৩. রোগের ওষুধ জানতেও গুগলকে ভরসা করা একেবারেই নিরাপদ নয়। মনে রাখবেন, সব সময় রোগের কী লক্ষণ সে বিষয়ে সঠিক উত্তর দেয় না গুগল। তাই আপনি কোনো সমস্যায় ভুগলে সরাসরি চিকিৎসকের সঙ্গে কথা বলুন। 

৪. আর্থিক বিষয়গুলোতেও গুগলের ওপর নির্ভর করা মোটেও ঠিক নয়। আর্থিক সফলতার বিষয়গুলো একেকজনের ক্ষেত্রে একেক রকম হতে পারে। বিনিয়োগের ক্ষেত্রে গুগল সার্চের তথ্যের ওপর নির্ভর না করাটাই আপনার জন্য সবচেয়ে ভালো হবে।

৫. অনেকেই গুগলে গিয়ে ‘ফ্রি অ্যান্টিভাইরাস’ খোঁজ করেন। গুগলে ‘ফ্রি অ্যান্টিভাইরাস’ খোঁজ করলে অসংখ্য ভুয়া সফটওয়্যার পাবেন, যা  ডিভাইসের জন্য ক্ষতির কারণ হতে পারে। 

৬. ব্যাংকের ওয়েবসাইটের মতোই সরকারি নানা সাইটের ভুয়া তথ্য তৈরি করে রাখে দুর্বৃত্তরা। স্ক্যামারদের প্রাথমিক লক্ষ্য থাকে সরকারি বিভিন্ন সাইটের আদলে সাইট তৈরি করে ব্যবহারকারীকে বোকা বানানো। গুগল সার্চে দেখা অনেক ওয়েবসাইট প্রকৃত মনে হলেও পরে তা প্রতারণা বলে প্রমাণিত হয়।

৭. সামাজিক যোগাযোগের মাধ্যমের লগইন পেজটি কখনো গুগলে সার্চ করা যাবে না। গুগলের অ্যাড্রেস বক্সে সামাজিক যোগাযোগের মাধ্যমের ওয়েবসাইটের লিংকটি লিখে সেখানে যেতে হবে। 


মন্তব্য করুন

সাম্প্রতিক দেশকাল ই-পেপার

© 2019 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh