অস্ট্রেলিয়ান টেনিস কিংবদন্তি কুপার মারা গেছেন

টেনিসের ইতিহাসে এক বর্ষপঞ্জিতে তিনটি গ্র্যান্ডস্লাম জিততে পেরেছেন মাত্র ১১ জন টেনিস তারকা। অস্ট্রেলিয়ার অ্যাশলে কুপার তাদের একজন। সাবেক এই অস্ট্রেলিয়ান টেনিস গ্রেট অ্যাশলি কুপার মারা গেছেন।

শুক্রবার (২২ মে) দীর্ঘদিন শারীরিক অসুস্থ থাকার পর কুপার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

অস্ট্রেলিয়ান টেনিস ফেডারেশন এক বিবৃতিতে কুপারের মৃত্যুর খবর নিশ্চিত করেছে। তার বয়স হয়েছিল ৮৩ বছর।

১৯৫৮ সালে অস্ট্রেলিয়ান চ্যাম্পিয়নশিপ, উইম্বলডন ও ইউএস ন্যাশনালস জেতেন কুপার। এক পঞ্জিকাবর্ষে তিনটি গ্র্যান্ড স্ল্যাম জয়ী ১১ জন খেলোয়াড়ের একজন তিনি।

১৯৫৭ সালে অস্ট্রেলিয়ান চ্যাম্পিয়নশিপে নিয়াল ফ্রেসারকে হারিয়ে জেতেন তার প্রথম গ্র্যান্ড স্ল্যাম শিরোপা। পরের বছর উইম্বলডনও জেতেন স্বদেশি ফ্রেসারকে হারিয়ে। তারা দুজন ছিলেন খুব ভালো বন্ধু।

ভিক্টোরিয়ায় জন্ম নেয়া কুপার ১৯৯১ সালে আন্তর্জাতিক টেনিসের হল অব ফেমে জায়গা করে নেন। চারটি গ্র্যান্ড স্ল্যাম ডাবলসও জিতেছিলেন তিনি। যার তিনটিতেই তার সঙ্গী ছিলেন ফ্রেসার। ১৯৫৭ সালে অস্ট্রেলিয়াকে ডেভিস কাপ জেতাতে রেখেছিলেন গুরুত্বপূর্ণ ভূমিকা।

১৯৫৯ সালে খেলোয়াড়ি জীবনের ইতি টানার পর রাজ্যের টেনিস পরিচালনা পর্ষদে যোগ দেন কুপার। এক দশক কাজ করেছেন জাতীয় পর্যায়ে।

টেনিস অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী ক্রেইগ টিলে এক বিবৃতিতে বলেন, অ্যাশলে ছিলেন এই খেলাটার বড় একজন ব্যক্তিত্ব। তিনি খেলোয়াড় এবং পরিচালক দুই হিসেবেই ছিলেন বিচক্ষণ। তাকে আমরা ভীষণ মিস করবো।

মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh