ত্রিদেশীয় টি-টোয়ান্টি সিরিজ

অজেয় আফগানের সামনে টাইগারদের ফাইনালের মহড়া

অজেয় আফগানের সামনে আজ টাইগারদের ফাইনালের মহড়া। ছবি: সংগৃহীত

অজেয় আফগানের সামনে আজ টাইগারদের ফাইনালের মহড়া। ছবি: সংগৃহীত

ত্রিদেশীয় টি-টোয়ান্টি সিরিজে লিগ পর্বে নিজেদের চতুর্থ ও শেষ ম্যাচে আজ শনিবার আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। তবে, এর আগেই ত্রিদেশীয় সিরিজের ফাইনালে বাংলাদেশ-আফগানিস্তানের লড়াইটা চূড়ান্ত হয়ে গেছে। এখন শুধু ফাইনালের আগে মহড়া। আজ সাড়ে সন্ধ্যা ছয়টায় চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে।

দুই দলের কাছেই আজকের ম্যাচটা গুরুত্বহীন, নিয়মরক্ষার বটে। তবে বাংলাদেশের দিক থেকে এই ম্যাচের গুরুত্ব কম নয়। কারণ ত্রিদেশীয় সিরিজে প্রথম সাক্ষাতে আফগানদের কাছে ২৫ রানে হেরেছিল স্বাগতিকরা। ঘরের মাঠে টেস্টের পর টি-টোয়েন্টিতেও হেরে যাওয়ায় আফগানদের সামনে মানসিকভাবে কিছুটা পিছিয়ে থাকবে বাংলাদেশ। ফাইনালের আগে মনোবল সঞ্চয়টা তাই জরুরি টাইগার শিবিরের জন্য। আবার আজ হেরে গেলে, টি-টোয়েন্টিতে টানা পাঁচ ম্যাচে আফগানদের কাছে হারের লজ্জা সঙ্গী হবে বাংলাদেশের। যা ফাইনালের আগে সুখকর অভিজ্ঞতা হবে না বাংলাদেশের জন্য। সাকিবরাও হারের হতাশা ছাপিয়ে জয়ের সুবাস নিয়ে ফাইনালে যেতে চান। জয়ের অভ্যাসটা ধরে রাখতে চান। আগামী ২৪ সেপ্টেম্বরের ফাইনালের আগে নিজেদেরকে আরেকবার পরখ করার সুযোগ পাচ্ছে টাইগাররা।

গতকাল, শুক্রবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে অনুশীলন করে বাংলাদেশ দল। অনুশীলন শেষে সাংবাদিকদের সাথে মুখোমুখি হন শফিউল। তিনি বলেন, 'আমরা চেষ্টা করেছি ভালোভাবে প্রস্তুতি নিতে।  ম্যাচটা আমাদের সবার জন্য গুরুত্বপূর্ণ। ভালো খেলে জিততে পারলে আমাদের আত্মবিশ্বাস বাড়বে। জয়ের অভ্যাসটা ধরে রাখতে পারলে সেটা ফাইনালে আমাদের জন্য সহায়ক হবে।'

তবে, যে ধরনের উইকেটই হোক না কেন, আফগানিস্তানের বিপক্ষে বোলারদের ভালো করতে হবে বলে মনে করেন শফিউল। তিনি বলেন, 'বোলিং আক্রমণে কাদের প্রাধান্য থাকবে, এটা টিম ম্যানেজমেন্ট ভালো বলতে পারবে। তবে সবার উচিত হবে নিজেদের শক্তির জায়গা ধরে রেখে ঠিক জায়গায় বল করা। তাহলে আফগানিস্তানের ব্যাটসম্যানদের আটকে রাখা সম্ভব হবে।'

এদিকে, হাতের ইনজুরির কারণে আজকের ম্যাচে খেলতে পারছেন না তরুণ লেগ স্পিনার আমিনুল ইসলাম বিপ্লব। তার জায়গায় একাদশে সুযোগ পেতে পারেন পেসার রুবেল হোসেন। আলোচনায় আছে সাব্বির রহমান, তাইজুল ইসলামের নামও।

এদিকে আবার গতকাল ত্রিদেশীয় সিরিজের হট ফেবারিট আফগানিস্তানকে হারিয়ে দিয়ে অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজাকে রাজসিক বিদায় দিয়েছে জিম্বাবুয়ে। তারা প্রমাণ করেছে, আফগানরা অজেয় নয়। এখন পালা টাইগার বাহিনীর। 


মন্তব্য করুন

সাম্প্রতিক দেশকাল ই-পেপার

© 2019 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh