শনিবার,  ১৭ আগস্ট ২০১৯  | সময় লোডিং...
প্রকাশ : ১৬ জুলাই ২০১৯, ০৯:৪৭:১২

আইসিসি একাদশে সাকিব

স্পোর্টস ডেস্ক
সম্প্রতি শেষ হওয়া বিশ্বকাপ শেষে আইসিসি ঘোষিত টুর্নামেন্টের সেরা একাদশে জায়গা পেয়েছেন বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। বাংলাদেশ থেকে কেবলমাত্র সাকিবই আছেন আইসিসি দলে। অবশ্য অনেকের মতেই এবার টুর্নামেন্ট সেরার পুরস্কারও এ তারকা অলরাউন্ডারেরই পাওয়া উচিত ছিল। দুই সেঞ্চুরি ও পাঁচ হাফ সেঞ্চুরিসহ ব্যাট হাতে টুর্নামেন্টের তৃতীয় সর্বোচ্চ ৬০৬ রানের পাশাপাশি ১১ উইকেট পেয়েছেন সাকিব।
ঘোষিত দলে সর্বোচ্চ চারজন আছেন চ্যাম্পিয়ন ইংল্যান্ডের। দু’জন করে আছেন রানার্সআপ হওয়া নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও ভারত থেকে। পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলংকা, দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তানের কোনো খেলোয়াড় নেই আইসিসির দলে। নেই ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিও। একাদশের অধিনায়ক হিসেবে নিউজিল্যান্ড ক্যাপ্টেনকেই বেছে নিয়েছে আইসিসি।
লর্ডসে রবিবার উত্তেজনাপূর্ণ ফাইনালে নিউজিল্যান্ডকে বাউন্ডারি বিবেচনায় পরাজিত করা ইংল্যান্ড থেকে জায়গা পেয়েছেন ওপেনার জেসন রয়, মিডল অর্ডার ব্যাটসম্যান জো রুট, অলরাউন্ডার বেন স্টোকস এবং পেসার জোফরা আর্চার।
উইলিয়ামসন ছাড়া নিউজিল্যান্ড থেকে সুযোগ পাওয়া আরেক খেলোয়াড় পেসার লোকি ফার্গুসন। সুযোগ পেয়েছেন বিশ্বকাপ রেকর্ড এক আসরে সর্বোচ্চ ২৭ উইকেট শিকার করা অস্ট্রেলিয়া পেসার মিচেল স্টার্ক।
সাবেক আন্তর্জাতিক তারকা ওয়েস্ট ইন্ডিজের ইয়ান বিশপ, ইয়ান স্মিথ এবং ইসা গুহ এবং ক্রিকেট বিষয়ক সাংবাদিক লরেন্স বুথ, আইসিসির ক্রিকেট জেনারেল ম্যানেজার জিওফ এলার্ডিচের সমন্বয়ে গড়া পাঁচ সদস্যের কমিটি এ দল নির্বাচন করেন।
৮১ গড়ে টুর্নামেন্টের সর্বোচ্চ ৬৪৮ রান করা ভারতের রোহিত শর্মা ও জসপ্রিত বুমরাহও আছেন দলে। 
আইসিসি ওয়েবসাইটে প্রকাশিত একাদশে সাকিবকে উল্লেখ করা হয়েছে এভাবে, ‘স্বাভাবিকভাবেই সাকিব জায়গা পাবেন সেরা একাদশে। কোনও সন্দেহ নেই, ২০১৯ বিশ্বকাপের সবচেয়ে দামি খেলোয়াড় তিনি। প্রথম ক্রিকেটার হিসেবে বিশ্বকাপে ৫০০ রান ও ১০ উইকেটের ডাবল অর্জন করেছেন। আইসিসির অলরাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা সাকিব বাংলাদেশের জার্সিতে ৩ নম্বরে নেমে ৮৬.৫৭ গড়ে করেছেন ৬০৬ রান। তবে টপ অর্ডারের মান বিবেচনা করে এই একাদশে তাকে রাখা হয়েছে ৫ নম্বরে।’
উইকেটরক্ষক হিসেবে আইসিসির বিবেচনায় ছিলেন মুশফিকুর রহিমও। তবে গুরুত্বপূর্ণ সময়ের পারফরম্যান্সকে আমলে নিয়ে উইকেটরক্ষক হিসেবে রাখা হয়েছে অস্ট্রেলিয়ার অ্যালেক্স ক্যারিকে। তিনি আছেন ব্যাটিং অর্ডারের সাত নম্বরে।
টিম অব দ্য টুর্নামেন্ট: রোহিত শর্মা (ভারত), জেসন রয় (ইংল্যান্ড), কেন উইলিয়ামসন (অধিনায়ক, নিউজিল্যান্ড), জো রুট (ইংল্যান্ড), সাকিব আল হাসান (বাংলাদেশ), বেন স্টোকস (ইংল্যান্ড), অ্যালেক্স ক্যারি (উইকেটরক্ষক, অস্ট্রেলিয়া), মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া), জোফরা আর্চার (ইংল্যান্ড), লকি ফার্গুসন (নিউজিল্যান্ড), জসপ্রিৎ বুমরাহ (ভারত)।
দ্বাদশ খেলোয়াড়: ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড)।
এই পাতার আরো খবর
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত

সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ

প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Powered by orangebd.com