ভারতে প্লেন দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ২০

উদ্ধার কাজ সমাপ্ত

ভারতের কেরালার কোঝিকোড়ে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের একটি প্লেন অবতরণের সময় বিধ্বস্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে ২০ জনে দাঁড়িয়েছে। 

গতকাল শুক্রবার সন্ধ্যা ৭টা ৪০ মিনিটের দিকে প্লেনটি বিমানবন্দরে অবতরণের সময় রানওয়ে থেকে ছিটকে পাশের জমিতে গিয়ে পড়ে। তবে প্লেনটিতে আগুন ধরে যায়নি। 

নিহতদের মধ্যে আছে চার শিশুও রয়েছে। আহত হয়েছে কমপক্ষে ১২৩ জন। এর মধ্যে ১২ জনের অবস্থা গুরুতর। শুক্রবার দিবাগত মধ্যরাতেই উদ্ধারকাজ শেষ হয়েছে বলে ভারতীয় দৈনিক হিন্দুস্তান টাইমস জানিয়েছে। 

প্লেনটিতে ১০ শিশুসহ ১৮৪ জন যাত্রী, দুইজন পাইলট ও চার কেবিন ক্রু সদস্যসহ মোট ১৯০ জন ছিলেন। প্লেনটি বন্দে ভারত প্রকল্পের অংশ যা করোনাভাইরাস মহামারির সময়ে বিদেশ থেকে ভারতীয়দের ফিরিয়ে আনার উদ্দেশে চলাচল করছে। ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইটর‍্যাডার ২৪ অনুসারে, উড়োজাহাজটি বিমানবন্দরে বেশ কয়েকবার চক্কর কেটেছিল এবং অবতরণের জন্য দু'বার চেষ্টাও করেছিল।

শুক্রবার দুপুরে দুবাই থেকে ১৯১ জন আরোহী নিয়ে প্লেনটি প্রচণ্ড ভারি বৃষ্টিপাতের মধ্যেই এই দুর্ঘটনা ঘটে। বৃষ্টিপাতের মধ্যে অবতরণের সময় প্লেনটি পূর্ণ গতিতে ছিল। সেটি রানওয়ে থেকে পিছলে বিমানবন্দরের দেয়াল ভেঙে সেটি ৩৫ ফুট এগিয়ে যায়। এটি দুই টুকরো হয়ে গেছে।

কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন বলেছেন, পুলিশ ও দমকল বাহিনীকে প্রয়োজনীয় যাবতীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে। যাতে উদ্ধারকাজ ঠিকভাবে হয় ও সুচিকিৎসার বন্দোবস্ত হয়, সেদিকে খেয়াল রাখা হয়েছে। 

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ টুইট করেছেন, কেরালার কোঝিকোড়ে এয়ার ইন্ডিয়ার এক্সপ্রেস উড়োজাহাজের মর্মান্তিক দুর্ঘটনা সম্পর্কে জানতে পেরে দুঃখিত। এনডিআরএফকে (ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স) দ্রুত জায়গায় পৌঁছতে ও উদ্ধার কাজে সহায়তা করার নির্দেশ দিয়েছি।

কোঝিকোড় ‘টেবলটপ’ বিমানবন্দর। এই ধরনের বিমানবন্দরের ক্ষেত্রে রানওয়ে থাকে পাহাড় বা মালভূমির উপরে। তারপরেই থাকে গভীর খাদ। ফলে এই ধরনের বিমানবন্দরে বিমান নামানো কঠিন। কোঝিকোড় বিমানবন্দরের সুরক্ষার মান নিয়ে ২০১৯ সালে প্রশ্ন তুলেছিল ডিজিসিএ। বিমানবন্দর কর্তৃপক্ষকে শোকজ নোটিসও দেয়া হয়। 

দেশটির বিমানমন্ত্রী হরদীপ সিং পুরী জানিয়েছেন, ঘটনার তদন্ত করবে বিমানমন্ত্রণালয়ের এয়ার অ্যাক্সিডেন্ট ইনভেস্টিগেশন বুরো।

 ২০১০ সালের ২২ মে দুবাই থেকেই মেঙ্গালুরু বিমানবন্দরে এসে নামার সময়ে পিছলে যায় এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের একটি বিমান। পাহাড়ের পাশে পড়ার পরে সেটিতে আগুন ধরে যায়। ১৬০ জন যাত্রী ও ছয় পাইলট-বিমানকর্মীর মধ্যে ১৫৮ জন মারা যান। ২০১৯ সালেও মেঙ্গালুরুতে দুবাই থেকে আসা এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের একটি বিমান রানওয়ে থেকে পিছলে যায়। তবে সে যাত্রা যাত্রী ও বিমানকর্মীরা বেঁচে যান। 

এদিকে কেরালায় দিনব্যাপী ভারি বৃষ্টিপাতের ফলে ভূমিধস দেখা দিয়েছে এবং কমপক্ষে ১৫ জনের মৃত্যু হয়েছে। শুক্রবার ভোরে পাহাড়ি ইদুক্কি জেলায় ভূমিধসের পরে আরো প্রায় ৫০ জন এখনো ধ্বংসাবশেষের নিচে আটকা পড়ার আশঙ্কা করা হচ্ছে। -এনডিটিভি ও আনন্দবাজার


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //