করোনা সংক্রমণ: দায় কার?

অনেক সাংবাদিক, অসাংবাদিক করোনার জন্য চীনকে তুলোধুনো করে ছাড়ছেন। তাদের জ্ঞাতার্থে একটি নিম্নোক্ত বিষয়টি পেশ করা গেল। এতে তাদের উপকার হতে পারে।

ক. আমি আমার একটি ফেসবুক পোস্টে বলেছিলাম চীনের পত্রিকার প্রতিবেদন মতে প্রথম করোনা সংক্রমণের প্রমান পাওয়া যায় ১৭ নভেম্বর ২০১৯। চীন সরকার ডিসেম্বরের প্রথম সপ্তাহের আগে পর্যন্ত এটা ধামাচাপা দেবার চেষ্ট করে। এটা সত্য।

খ. ১৫ অক্টোর ২০১৯ তারিখে মার্কিন সৈন্যরা ৭ম সিআইএমএস মিলিটারি গেমসে অংশ নেবার জন্য উহানে গমন করে। সেই গেমস শেষ হয় ২৭ অক্টোবর ২০১৯। এর দুই দিন পরে অর্থাৎ ২৯ অক্টোবর ২০১৯ তারিখে মার্কিন সৈন্যরা উহান ত্যাগ করে।

গ. মার্কিন প্রশাসন বলছে চীন তাদেরকে ২০১৯ এর ডিসেম্বরের ১০ তারিখের দিকে উহানে সংক্রমেণের কথা জানিয়েছে। ততক্ষণে মার্কিন যুক্তরাষ্ট্রে ভাইরাসটি চলে এসেছে। এর দায় চীনকেই নিতে হবে।

দায় কাকে নিতে হবে তা অনুমান করতে হলে ফেসবুকে আমার ৫ এপ্রিল তারিখের পোস্টটি পড়া যেতে পারে। তবে মজার বিষয় হলো মার্কিন যুক্তরাষ্ট্র ডিসেম্বরের প্রথম সপ্তাহের আগে চীনে করোনা সংক্রমণের কথা জানতো এটা কোনোভাবেই মানতে রাজি নয়। তারা যদি সেটা নাই জানে তাহলে তারা কিভাবে নভেম্বর মাসের মাঝামাঝি ইজরায়েলকে সতর্ক করে যে চীনে সার্স কভ-২ এর সংক্রমণ ঘটেছে? তখনওতো আমেরিকান সৈন্যরা মিলিটারি গেমসে অংশ নিচ্ছিল।

তারা ছিল মিলিটারি ব্যারাকে। তাদেরতো বাইরের কথা জানবার কথা নয়। তাদের সাথে শুধুমাত্র পিএলএর কর্মকর্তাদের এবং সাধারণ সৈন্যদের যোগাযোগ ছিল। চীনের মত কড়া শাসনের দেশে আমেরিকান সৈন্যদের জানার কোনো সুযোগ নেই কারণ সেখানকার গণমাধ্যমকেও জানতে দেয়া হয়নি।

প্রেসটিভি বলছে - US notified Israel about coronavirus in mid-November: Israeli TV // https://www.presstv.com/…/virus-coronavirus-US-notified-Isr…) এর একটাই অর্থ হতে পারে - উহানের ঘটনাটা মার্কিনীরাই ঘটিয়েছে এবং তারা আগাগোড়াই সব জানতো।

এবার সাংবাদিক ও অসাংবাদিকরা নিজেরাই সিদ্ধান্ত নিন কাকে কাকে তুলোধুনো করবেন।


লেখাটি মফিজুল হকের ফেসবুক স্ট্যাটাস থেকে নেয়া হয়েছে। 

মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh