সোমবার,  ১৯ আগস্ট ২০১৯  | সময় লোডিং...
প্রকাশ : ২১ জুলাই ২০১৯, ১৬:৪০:০৫

ঢাবি প্রশাসনের কাছে খোলা চিঠি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) দেশের শিক্ষাক্ষেত্রের মেরুদণ্ডস্বরূপ। দেশে এ পর্যন্ত যত আন্দোলন-সংগ্রাম হয়েছে প্রায় সবই ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সংগঠিত হয়েছে। মানুষের মৌলিক চাহিদা পাঁচটি- খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসা। 
কিন্তু ঢাবিতে খাবারের মান বেশ খারাপ। ডাইনিংয়ে দুপুরে খেলে রাতে আর খেতে ইচ্ছা হয় না। এমনকি খাবার খেয়ে শিক্ষার্থীদের কেউ কেউ প্রায়ই অসুস্থ হয়ে পড়ে। খাবারে কোনো স্বাদ নেই, শিক্ষার্থীরা বাঁচার দায়ে খেয়ে থাকে। 
বিশ্ববিদ্যালয়ে বাসস্থানের অবস্থাও নাজুক। প্রথম বর্ষের শিক্ষার্থীদের আবাসন সুযোগ বা পরিবেশ কম। অনেক সময় তারা বারান্দায় বা ছাদে রাত কাটায়। ছেলেদের গণকক্ষে প্রবেশ করলে মনে হয় নারকীয় এক পরিবেশে প্রবেশ করেছি। গণকক্ষে যারা থাকে, তাদের একজনকেও পাওয়া যাবে না যে অসুস্থ হয়নি। সলিমুল্লাহ মুসলিম হলে গণকক্ষ নেই। অনেক শিক্ষার্থীর দিনরাত বারান্দায় কাটে। বৃষ্টি এলে তারা কোথায় যাবে ভেবে পায় না। বারান্দায় থাকায় তাদের বিছানাপত্র ভিজে নষ্ট হয়। হলের মধ্যে ভালো রিডিংরুম নেই, থাকলেও পর্যাপ্ত নয়। মেডিক্যাল সেন্টার বা হাসপাতাল আছে; কিন্তু ভালো চিকিৎসার ব্যবস্থা নেই। প্রায় সময় ওষুধ বাইরে থেকে নিতে হয়। এসব সমস্যা মোকাবেলায় প্রশাসনের সুনজর দরকার। 
ঢাবিতে আবাসন সংকটের সুরাহা না হলে ছাত্ররা প্রতিবছর যে স্বপ্ন নিয়ে আসে সে স্বপ্ন চুরমার হয়ে যাবে। ঢাবি প্রশাসনের কাছে দাবি, মৌলিক চাহিদা পূরণ এবং আত্মোন্নয়ন করার সুযোগ ও শিক্ষার পরিবেশ নিশ্চিত করুন।
 
হামিদুর রশিদ জামিল, 
ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা।
এই পাতার আরো খবর
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত

সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ

প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Powered by orangebd.com