‘রিসারজেন্ট বাংলাদেশ’ প্ল্যাটফর্মের যাত্রা শুরু

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২০ মে ২০২০, ০৯:৫৮ এএম | আপডেট: ২০ মে ২০২০, ০৯:৫৯ এএম

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বাংলাদেশের সামগ্রিক অর্থনীতি বিশেষ করে বেসরকারিখাতের ব্যবসা বাণিজ্য যথেষ্ট চ্যালেঞ্জের মুখে পড়েছে। 

এ কঠিন বাস্তবতা থেকে বাংলাদেশের উত্তরণ ও বেসরকারি খাতের কর্মচঞ্চল গতিশীলতা পুনরুদ্ধারে করণীয় নির্ধারনের লক্ষ্যে দেশের শীর্ষস্থানীয় চারটি বাণিজ্য সংগঠন ও একটি বেসরকারি খাত ভিত্তিক অর্থনৈতিক থিংকট্যাংকের সমন্বয়ে ‘রিসারজেন্ট বাংলাদেশ’ নামে একটি প্ল্যাটফর্ম কার্যক্রম শুরু করেছে।

গতকাল মঙ্গলবার (১৯ মে) এই প্ল্যাটফর্মের যাত্রা শুরু হয়।

প্রতিষ্ঠানগুলো হচ্ছে- পলিসি এক্সচেঞ্জ, মেট্রোপলিটান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই), ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই), চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ও বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্ট (বিল্ড)।

এ প্ল্যাটফর্মটি বাংলাদেশের অর্থনীতির সার্বিক উত্তরণের লক্ষ্যে যে সব কর্মকাণ্ড পরিচালনা করবে, এর মধ্যে রয়েছে বেসরকারিখাতে করোনাভাইরাসের প্রকৃত প্রভাব নিরুপণে প্রণালীবদ্ধ মূল্যায়ন পরিচালন ও কভিড-১৯ প্রাদুর্ভাব থেকে অর্থনীতির উত্তরণের কৌশল প্রণয়ন। পাশাপাশি জাতীয় অর্থনীতি পুনরুদ্ধার কৌশল নিরূপণে সরকারের নিকট সুসংগঠিত তথ্য-উপাত্তভিত্তিক ও অভিযোগ্য সুপারিশমালা প্রেরণ করা, তৃতীয়ত সরকারি প্রয়োজনীয় সহায়ক নীতিমালা প্রণয়নের স্বার্থে সরকারি-বেসরকারি অংশীদারিত্বে আলোচনার আয়োজন করাসহ বেসরকারি খাতে গতিশীলতা পুনরুদ্ধার প্রক্রিয়াকে অনুপ্রাণিত করা এবং এ বিষয়ে বাজেট প্রক্রিয়াতে সংশ্লিষ্ট নীতিসহায়তামূলক প্রস্তাবনা পেশ করা। 

এছাড়াও কভিড উদ্ভূত পরিস্থিতিতে যে সব ক্ষুদ্র ও একক মালিকানাধীন ব্যবসা প্রতিষ্ঠান কঠিন চ্যালেঞ্জের মুখে পড়েছে তাদের প্রয়োজনীয় সহায়তা প্রাপ্তির লক্ষ্যে সংশ্লিষ্ট মহলে অভিমত তুলে ধরা।

এর পাশাপাশি সাতটি সুনির্দিষ্ট অর্থনৈতিক বিষয়, যেমন- উৎপাদন খাত, সেবা খাত, আন্তর্জাতিক বাণিজ্য বা রফতানি, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই), আর্থিক খাত, বেসরকারি বিনিয়োগ ও কৃষি খাতের উপর বিশ্লেষণাত্মক নীতিসহায়তা এবং পলিসি ডায়ালগ আয়োজনের মাধ্যমে প্ল্যাটফর্মটি দেশের বেসরকারীখাতের গতিশীলতা পুণরুদ্ধারে সহায়ক ভূমিকা পালন করবে।

প্ল্যাটফর্মটির কার্যক্রম একটি স্টিয়ারিং কমিটির দিক-নির্দেশনায় গৃহীত হবে। স্টিয়ারিং কমিটির সদস্যরা হলেন- লেদার ফুটওয়্যার অ্যান্ড গুডস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স এসোসিয়েশনের উপদেষ্টা সৈয়দ নাসিম মঞ্জুর, এমসিসিআই সভাপতি নিহাদ কবির, ডিসিসিআই সভাপতি শামস মাহমুদ, বিল্ডের চেয়ারম্যান আবুল কাসেম খান, সিএসই চেয়ারম্যান আসিফ ইব্রাহিম ও পলিসি এক্সচেঞ্জের চেয়ারম্যান ড. মাশরুর রিয়াজ।

পলিসি এক্সচেঞ্জ প্ল্যাটফর্মটির টেকনিকাল সচিবালয় হিসেবে কাজ করবে এবং ডেলয়েটসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক সংস্থা নলেজ পার্টনার হিসেবে প্ল্যাটফর্মটিকে সহায়তা প্রদান করবে। -বাসস

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh