আফগানিস্তানে মসজিদে বোমা হামলা, নিহত ৬২

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১৮ অক্টোবর ২০১৯, ০৯:৫৮ পিএম | আপডেট: ১৯ অক্টোবর ২০১৯, ০৯:২৩ এএম

বোমা হামলায় আহত এক ব্যক্তি। (ছবিঃ নিউইয়র্ক টাইমস)

বোমা হামলায় আহত এক ব্যক্তি। (ছবিঃ নিউইয়র্ক টাইমস)

আফগানিস্তানে একটি মসজিদে ‍বোমা হামলায় অন্তত ৬২ জন নিহত এবং আরো অনেকে আহত হয়েছেন বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে। এর আগে স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে রয়টার্স নিহতের সংখ্যা ২৯ বলে জানিয়েছিল।

পূর্বাঞ্চলীয় নানগরহার প্রদেশে আজ শুক্রবার (১৮ অক্টোবর) জুমার নামাজের সময় এ হামলা হয়। হামলার দায় তাক্ষণিকভাবে কেউ স্বীকার করেনি।

নানগরহার প্রদেশের গভর্নরের মুখপাত্র আতাউল্লাহ খোগিয়ানি জানিয়েছেন, হাসকা মেনা জেলায় জওদারা এলাকার ওই মসজিদের ভেতরে পেতে রাখা কয়েকটি বোমার বিস্ফোরণ ঘটেছে। এতে মসজিদটির ছাদ পুরোপুরি ভেঙে পড়েছে।

হামলায় ১শ’রও বেশি মানুষ আহত হয়েছে বলে জানিয়েছেন প্রাদেশিক পরিষদের সদস্য সোহরাব কাদেরি। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে জানান তিনি।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, মসজিদটি পুরোপুরি ভেঙে পড়েছে। এলাকাটিতে নিরাপত্তার দায়িত্বে থাকা স্থানীয় এক পুলিশ সদস্য বলেন, “আমি মোল্লাকে খুতবা পাঠ করতে শুনছিলাম। হঠাই বিকট একটি শব্দে বিস্ফোরণের পর তার আওয়াজ বন্ধ হয়ে গেল। ঘটনাস্থলে পৌঁছে দেখলাম লোকজন ভেঙে পড়া ছাদের নিচ থেকে মৃতদেহ এবং আহতদের টেনে বের করার চেষ্টা করছে।”

নানগরহার প্রদেশের বিভিন্ন স্থানে তালেবান এবং ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের সক্রিয় তপরতা রয়েছে। জওদারা এলাকাটি আফগান নিরাপত্তা বাহিনীর নিয়ন্ত্রণাধীন।

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে গত তিনমাসে বেসামরিক নাগরিক নিহতের সংখ্যা অত্যধিক বেড়ে গেছে বলে জাতিসংঘ এক প্রতিবেদন প্রকাশের পরই এ হামলার ঘটনা ঘটল।

জাতিসংঘের হিসাবমতে, গত জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে নিহত হয়েছে ১,১৭৪ বেসামরিক নাগরিক। এর মধ্যে জুলাই ছিল এক দশকের মধ্যে সবচেয়ে রক্তক্ষয়ী মাস।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

অনলাইন সম্পাদক: আরশাদ সিদ্দিকী | ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh