খালি পেটে কলা নয়

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১৬ অক্টোবর ২০১৯, ০২:০৫ পিএম

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কলা স্বাস্থ্যকর খাবার। হার্টের সুস্থতা, ক্লান্তি দূ্‌র, হতাশা, কোষ্ঠকাঠিন্য, অম্বল সমস্যা দূর করে কলা। গ্যাস্ট্রিক ও আলসারের সমস্যায় কলা দারুণ উপকারি। 

কলায় আয়রনের পরিমাণও বেশি রয়েছে যা হিমোগ্লোবিন উৎপাদন অব্যাহত রাখতে এবং রক্তস্বল্পতা দূর করতে সহায়তা করে। 

তবে কেউ কেউ বলেন খালি পেটে কলা খাওয়া উচিত নয়। মোট কথা খালি পেটে কলা খাওয়ার বিষয়টি নিয়ে বিতর্ক রয়েছে। 

বেঙ্গালুরু-ভিত্তিক পুষ্টিবিদ ডা. অঞ্জু সুদের মতে, কলা প্রকৃতিতে অ্যাসিডযুক্ত এবং এতে প্রচুর পরিমাণে পটাসিয়াম থাকে। ফলে সকালে খালি পেটে কলা না খাওয়াই ভালো। 

একই সঙ্গে তিনি জানিয়েছেন, রক্তে ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়ামের মধ্যে উচ্চ ম্যাগনেসিয়ামের পরিমাণ ভারসাম্যহীনতা তৈরি করতে পারে, যা কার্ডিওভাসকুলার সিস্টেমে আরো বিরূপ প্রভাব ফেলতে পারে। 

ম্যাক্রোবায়োটিক হেলথ কোচ (ইউকে)-এর পুষ্টিবিদ ডা. শিল্পা অরোরা জানান, কলা পটাসিয়াম, ফাইবার এবং ম্যাগনেসিয়ামের উৎস, এটি আপনার দেহের বিভিন্ন পুষ্টির প্রয়োজনীয়তা পূরণ করে। এটি শক্তি বাড়ায় এবং ক্ষুধার্ত বেদনা হ্রাস করে। একটা কলা প্রতিদিন অবশ্যই খাওয়া উচিত।

আয়ুর্বেদ শাস্ত্রে সকালে খালি পেটে ফল খাওয়া এড়ানোর কথা বলা হয়েছে। 

আয়ুর্বেদ বিশেষজ্ঞ, ডা. বি এন সিনহার ব্যাখ্যা, বর্তমান সময়ের নিরিখে খালি পেটে শুধু কলা নয়, ফলমূল এড়ানো উচিত। আজকাল প্রাকৃতিক ফল পাওয়া খুব শক্ত। এই ফলগুলিতে বেশি ক্ষতিকারক পদার্থ থাকতে পারে। ফলে উপায় হল, এটি অন্য খাবারের সঙ্গে নিতে হবে, যাতে এগুলির মধ্যে থাকা ক্ষতিকারক প্রভাব হ্রাস পায়। 

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh