কে-টু-১৮বি গ্রহে পানির সন্ধান, প্রাণের অস্তিত্ব মিলবে এবার?

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০১৯, ১২:৩৫ পিএম | আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০১৯, ১০:২০ এএম

শিল্পীর চোখে  কে-টু-১৮বি গ্রহ। ছবি: বিবিসি

শিল্পীর চোখে কে-টু-১৮বি গ্রহ। ছবি: বিবিসি

১১১ আলোকবর্ষ দূরে একটি গ্রহে পানির সন্ধান পেয়ে সেখানে প্রাণের অস্তিত্বের সম্ভাবনায় আশাবাদী হয়ে উঠেছেন মহাকাশ বিজ্ঞানীরা। এই গ্রহ যে কক্ষপথে ঘুরছে তাও বসবাসযোগ্য এলাকার মধ্যে বলে জানিয়েছেন তাঁরা।

এই আবিষ্কারের ফলে কে-টু-১৮বি নামের ওই গ্রহটিতে প্রাণের অস্তিত্ব আছে কিনা তা নিয়ে এখন বিজ্ঞানীরা নতুন করে কাজে নামবেন। ১০ বছরের মধ্যে, নতুন মহাকাশ টেলিস্কোপ পরীক্ষা করে দেখতে পারবে কে-টু-১৮বি গ্রহের আবহাওয়ামণ্ডলে প্রাণীদেহ থেকে উদ্ভুত গ্যাস উৎপাদিত হতে পারে কিনা।

নেচার অ্যাস্ট্রনমি নামে একটি বিজ্ঞান সাময়িকীতে এই গবেষণার বিস্তারিত প্রকাশিত হয়েছে। কে-টু-১৮বি গ্রহের দূরত্ব পৃথিবী থেকে ১১১ আলোক বর্ষ অর্থাৎ প্রায় ৬৫০ মিলিয়ন মিলিয়ন মাইল দূরে। অনুসন্ধানী মহাকাশযান পাঠানোর জন্য যা খুবই দূরে।

এই গবেষণার প্রধান বিজ্ঞানী ইউনিভার্সিটি কলেজ লন্ডনের অধ্যাপক জিওভান্না টিনেত্তি এটাকে এই আবিষ্কারকে 'বিস্ময়কর' বলে ব্যাখ্যা করেছেন।

তিনি বলেন, ‘এই প্রথমবারের মতো মহাকাশের যে এলাকা বসবাসযোগ্য সেই এলাকার মধ্যে এক গ্রহে আমরা পানির অস্তিত্ব খুঁজে পেলাম। মহাকাশের ওই স্তরের যে তাপমাত্রা তাতে প্রাণের অস্তিত্ব সম্ভব।’

মহাকাশে বসবাসযোগ্য এলাকা এমন একটা অংশ যেখানকার তাপমাত্রা সেখানে কোনো গ্রহের ভূপৃষ্ঠে পানিকে তরল অবস্থায় রাখার উপযুক্ত। নতুন এই গ্রহের আকার পৃথিবীর দ্বিগুণেরও বেশি। গ্রহের হিসেবে এটি ‘মহাপৃথিবী’ বা ‘সুপার আর্থ’ হিসেবে বিবেচিত। এখানকার তাপমাত্রা শূণ্য থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। অর্থাৎ যে তাপমাত্রায় পানি তরল অবস্থায় থাকতে পারে।

ওই গ্রহটির বিষয়ে আরো জানতে হাবলের চেয়ে আরো আধুনিক টেলিস্কোপ আবিষ্কারের অপেক্ষায় থাকতে হলেও ইউনিভার্সিটি কলেজ লন্ডনের ড. ইনগো ওয়াল্ডমান এখনই উচ্ছ্বসিত। 

তিনি বলেন, ‘বিজ্ঞানের জন্য এটাই অন্যতম সবচেয়ে বড় একটি প্রশ্ন এবং যা আমাদের সবসময় ভাবিয়েছে যে মহাজগতে আমরাই একমাত্র প্রাণী কিনা। আগামী ১০ বছরের মধ্যে আমরা জানতে পারব মহাজগতের বায়ুমণ্ডলে প্রাণের কারণে অন্য কোনো ধরনের রাসায়নিক নির্গত হয় কিনা।’

এই আবিষ্কারের পেছনে যে দলটি কাজ করেছে তারা ২০১৬ থেকে ২০১৭’র মধ্যে হাবল স্পেস টেলিস্কোপের মাধ্যমে আবিষ্কৃত গ্রহগুলো পর্যবেক্ষণ করেন।

এই গ্রহগুলো যখন তাদের সূর্যকে প্রদক্ষিণ করে তখন তাদের আলোয় কি ধরনের পরিবর্তন হয় তা দেখে তারা এসব গ্রহের বায়ুমণ্ডলে রাসায়নিকের উপস্থিতি গবেষণা করে দেখেন। এগুলোর মধ্যে একমাত্র কে-টু-১৮বি গ্রহে পানির অস্তিত্বের ইঙ্গিত পাওয়া যায়। পৃথিবীর বুকে প্রাণধারণের জন্য সবচেয়ে জরুরি উপাদান হল পানি। কম্পিউটার মডেলিংয়ের মাধ্যমে বিজ্ঞানীরা দেখেছেন, নতুন এই গ্রহের বায়ুমণ্ডলের ৫০ শতাংশই পানি।

বৈজ্ঞানিক দলের একজন ড. সিয়ারাস বলেছেন, সৌরজগতের বাইরে বাসযোগ্য একটি গ্রহের বায়ুমণ্ডলে পানির অস্তিত্ব আবিষ্কার ‘রীতিমত উত্তেজনাকর। এই আবিষ্কারের ফলে একটা মৌলিক প্রশ্ন এখন আমাদের সামনে- পৃথিবী কি একমাত্র গ্রহ যেখানে জীবন আছে?’ -বিবিসি


সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh