কূটনীতিকদের অভিযোগ জানালো বিএনপি

ঢাকা সিটি করপোরেশন নির্বাচন নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ কূটনীতিকদের জানিয়েছেন বিএনপি।

রবিবার (২৬ জানুয়ারি) বিকেলে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে ঢাকায় নিয়োজিত বিভিন্ন দেশের কূটনীতিকদের সঙ্গে বৈঠক করে বিএনপি।

তারা আওয়ামী লীগের আচরণবিধি লঙ্ঘনসহ প্রার্থীদের ওপর হামলার বিষয় কূটনীতিকদের অবহিত করে। ইভিএমে ভোট কারচুপির আশঙ্কার কথাও কূটনীতিকদের জানায় তারা।

বৈঠকে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি দলীয় প্রার্থীদের ওপর সরকারি দলের হামলা, হয়রানি, মামলা, গ্রেফতারসহ নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের বিভিন্ন ঘটনা কূটনীতিকদের জানানো হয়।

বৈঠকের পর দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী সাংবাদিকদের বলেন, বাংলাদেশের সার্বিক প্রেক্ষাপট, সিটি নির্বাচনকে সামনে রেখে যেসব ঘটনা ঘটছে, তা নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। মানুষ অধিকারহীন অবস্থায় আছে। ভোটের প্রক্রিয়া সুষ্ঠু হবে কি না, সেসব নিয়ে আলোচনা হয়েছে।

তিনি বলেন, সরকারি দলের প্রার্থীরা নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনে করে রাস্তার ফুটপাতেরও নির্বাচনী ক্যাম্প স্থাপন, বড় বড় পোস্টার ছাপানো, মাইক ব্যবহার সময়-অসময়ে ইত্যাদি কাজ করে যাচ্ছে। এগুলোর বিষয়ে নির্বাচন কমিশনের দৃষ্টিগোচরও হচ্ছে না, ২৮ জানুয়ারি যে বৈঠক তারা ডেকেছে, তার আলোচ্যসূচিতেও এগুলো নেই। এ রকম অবস্থায় নির্বাচনে কোনো লেভেল প্লেয়িং ফিল্ড নেই। যেখানে লেভেল প্লেয়িং ফিল্ড হবে না, সেখানে নির্বাচনের ওপর মানুষের ভরসা কোত্থেকে আসবে?

বিএনপির এই নেতা বলেন, ঢাকার উত্তরের মেয়র প্রার্থী তাবিথ আউয়াল ও দক্ষিণের প্রার্থী ইশরাক হোসেনের ওপর হামলার ঘটনা এবং তাদের বিরুদ্ধে বিভিন্ন মামলা দেওয়ার বিষয়টিও কূটনীতিকদের অবহিত করা হয়েছে।

ইভিএমের ভোট গ্রহণের বিষয়টিও কূটনীতিকদের জানানো হয়েছে উল্লেখ করে আমীর খসরু বলেন, কুটনীতিকেরা প্রযুক্তিগতভাবে উন্নত দেশ। তারা কেউ কিন্তু ইভিএম ব্যবহার করছে না। কারণ ইভিএম ব্যবহার করার অর্থ হচ্ছে যে প্রোগ্রামিংটা যারা করবে, তাদের পক্ষে যাবে। প্রোগ্রামে যা থাকবে, তাই রেজাল্ট হবে—এটা পরিষ্কার।

ঘণ্টাব্যাপী বৈঠকে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, কানাডা, ভারত, ফ্রান্স, তুরস্ক, জার্মানি, অস্ট্রেলিয়া, ইউরোপীয় ইউনিয়নসহ ২০ দেশের কুটনীতিকেরা উপস্থিত ছিলেন।

বিএনপি মহাসচিব মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে বৈঠকে উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, ইকবাল হাসান মাহমুদ টুকু, ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ প্রমুখ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //