শেখ হাসিনা সরকারে ৮৫ শতাংশ মানুষ সন্তুষ্ট: জরিপ

শেখ হাসিনার সরকার পরিচালনায় ৮৫ শতাংশ মানুষ সন্তুষ্ট বলে সম্প্রতি পরিচালিত একটি জরিপে উঠে এসেছে।

আর ক্ষমতাসীন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর আস্থাশীল ৮৬ শতাংশ মানুষ। অন্যদিকে বিএনপির কার্যক্রমে সন্তুষ্ট মাত্র ৬ শতাংশ মানুষ। আর ২৫ শতাংশ মানুষই অসন্তুষ্ট দেশের অন্যতম বড় দলটির কর্মকাণ্ডে।  

গবেষক ও অধ্যাপক ড. আবুল হাসনাৎ মিল্টন আজ রবিবার (২৬ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই জরিপের তথ্য তুলে ধরেন।

‘রিসার্চ ইন্টারন্যাশনাল’ নামের একটি বেসরকারি সংস্থা এই জরিপ চালিয়েছে।

জরিপের ফল তুলে ধরে তিনি বলেন, দেশব্যাপী দৈবচয়ন পদ্ধতিতে ৮০৩৯ জন মোবাইল ব্যবহারকারীর মধ্যে পরিচালিত টেলিফোন জরিপে ৫৪২৯ জন ফোন গ্রহণ করেন। তাদের মধ্যে ২২৬৬ জন অর্থাৎ ৪১.৭ শতাংশ অংশগ্রহণকারী তাদের মতামত দিয়েছেন। মতামত প্রদানকারীদের মধ্যে ৮০ শতাংশ উত্তরদাতা সরকারের বর্তমান মেয়াদের প্রথম এক বছরকে আগের তুলনায় ভালো বলে উল্লেখ করেন।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার পরিচালনায় ৮৫ শতাংশ উত্তরদাতা সন্তোষ প্রকাশ করেন এবং তিন শতাংশ উত্তরদাতা অসন্তোষ প্রকাশ করেন।

হাসনাৎ মিল্টন বলেন, জরিপে গত ৭ জানুয়ারি প্রধানমন্ত্রীর প্রদত্ত ভাষণে দেশবাসীকে তার ওপরে আস্থা রাখতে বলার পরিপ্রেক্ষিতে ৮৬ শতাংশ উত্তরদাতা জানান, তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপরে আস্থা রাখেন। মাত্র তিন শতাংশ আস্থাহীনতার কথা বলেন ও ১১ শতাংশ মতামত প্রকাশ করেননি।

জরিপে অংশগ্রহণকারীরা কার্যকরী মন্ত্রণালয় হিসেবে শিক্ষা মন্ত্রণালয়কে ৩০ শতাংশ, যোগাযোগ মন্ত্রণালয়কে ২৮ শতাংশ, তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়কে ১৬ শতাংশ কার্যকর হিসেবে বেছে নেন।

দক্ষতা ও সাফল্যের পরিপ্রেক্ষিতে প্রথম স্থানে আছেন সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের (৩৬ শতাংশ) ও দ্বিতীয় স্থানে আছেন শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি (২৯ শতাংশ)।

জরিপে অংশ নেয়া ৬৫ শতাংশ উত্তরদাতা বর্তমানে বিএনপির রাজনৈতিক কর্মকাণ্ড নিয়ে কোনো আলোচনাই করতে চাননি। ২৫ শতাংশ উত্তরদাতা বিএনপির কার্যক্রম নিয়ে অসন্তোষ প্রকাশ করেন ও ৬ শতাংশ উত্তরদাতা প্রকাশ করেন সন্তোষ।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন- রিসার্চ ইন্টারন্যাশনালের চিফ কোঅর্ডিনেটিং অফিসার ও গবেষক কাজী আহমদ পারভেজ, প্রকল্প সমন্বয়কারী মোহাম্মদ মোফাজ্জল হুসাইন প্রমুখ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //