র‌্যাঙ্কিংয়ে নেই বাংলাদেশ

উচ্চশিক্ষার মানোন্নয়নে গুরুত্ব দিন

আর্থ-সামাজিক ক্ষেত্রে উন্নতির মূলে রয়েছে শিক্ষা; কিন্তু এ বিষয়ে আমরা ক্রমেই পিছিয়ে যাচ্ছি। সম্প্রতি লন্ডনভিত্তিক শিক্ষাবিষয়ক সাময়িকী টাইমস হায়ার এডুকেশন নামের একটি সংস্থা ৯২টি দেশের এক হাজার ৩০০টি বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিং প্রকাশ করেছে। যেখানে এক হাজারের মধ্যেও স্থান পায়নি বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়। তালিকায় প্রথম ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে যুক্তরাষ্ট্রের সাতটি ও যুক্তরাজ্যের তিনটি বিশ্ববিদ্যালয় স্থান করে নিয়েছে। পার্শ্ববর্তী দেশ ভারতের ৩৬টি, এমনকি পাকিস্তানেরও সাতটি বিশ্ববিদ্যালয় রয়েছে এই তালিকায়। 

টাইমস হায়ার এডুকেশন প্রতি বছর বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার পরিবেশ, গবেষণার সংখ্যা ও সুনাম, গবেষণার উদ্ধৃতি, এ খাত থেকে আয় এবং আন্তর্জাতিক যোগাযোগ বা সংশ্লিষ্টতাসহ পাঁচটি মানদ-ে বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা করে। গত মে মাসে সাময়িকীটি এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়গুলোর একটি তালিকা প্রকাশ করেছিল। সেই তালিকায়ও বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়ের নাম ছিল না। এ নিয়ে ব্যাপক সমালোচনা হলেও সংশ্লিষ্টরা সেসব আমলে নেয়নি। 

পত্রিকাটি যেসব সূচকের ভিত্তিতে এই মানক্রম করেছে, সেগুলোকে অগ্রাহ্য করার সুযোগ নেই। জরিপে ঢাকা বিশ্ববিদ্যালয় সবচেয়ে কম নম্বর পেয়েছে গবেষণায়। তাছাড়া বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষক নিয়োগ, পদায়ন-পদোন্নতিসহ প্রতিটি ক্ষেত্রে মেধার চেয়ে দলীয় আনুগত্যকেই অগ্রাধিকার দেওয়া হয়। ফলে শিক্ষকরা শিক্ষা ও গবেষণার চেয়ে রাজনীতিকেই বেশি গুরুত্ব দেন। ঢাকা বিশ্ববিদ্যালয় স্মরণকালের কবে কোন গুরুত্বপূর্ণ বিষয়ে গবেষণা করেছে, সেটাই এখন গবেষণার বিষয় হয়ে দাঁড়িয়েছে।

সরকার সুযোগ-সুবিধা ছাড়াই একের পর এক বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজ প্রতিষ্ঠার অনুমতি দিচ্ছে; কিন্তু শিক্ষার মান বাড়ানোর কোনো উদ্যোগ নেই। বরং নানা রকম দুর্নীতির অভিযোগ রয়েছে। এক্ষেত্রে জাহাঙ্গীরনগর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক ঘটনাবলির উল্লেখ করা যায়। 

সুতরাং রাষ্ট্রের নীতিনির্ধারকদের বিশ্ববিদ্যালয় ব্যবস্থার দিকে সতর্ক নজরদারি করতে হবে। অনিয়ম দুর্নীতি বন্ধ করে কি করে শিক্ষা ও গবেষণার পরিবেশ সৃষ্টি করা যায়, সেদিকে জোর দিতে হবে।


মন্তব্য করুন

সাম্প্রতিক দেশকাল ই-পেপার

© 2019 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh