ট্রাম্প দেশকে বিভক্ত করে রেখেছেন: বাইডেন ও কমলা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন ও তার রানিং মেট কমলা হ্যারিস প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে একজন অযোগ্য নেতা হিসেবে অভিহিত করে বলেছেন, তিনি যুক্তরাষ্ট্রকে বিভক্ত করে রেখেছেন।

তারা দুইজনই তাদের নির্বাচনী প্রচারের প্রথম অনুষ্ঠানটি একসাথে করেছেন। এর আগে বাইডেন তার রানিং মেট হিসেবে কমলাকে প্রথম সামনে আনেন।

এদিকে প্রেসিডেন্ট ট্রাম্প তাদের বক্তব্যের জবাবে বলেছেন, কমলা তার নিজের নির্বাচনী লড়াইয়ে নুড়ি পাথরের মতো নিচে গড়িয়ে পড়বে।

বাইডেন নভেম্বরের নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ট্রাম্পের মুখোমুখি হবেন।

ডেলাওয়ারের উইলমিংটনে গতকাল বুধবারের (১২ আগস্ট) এই নির্বাচনী প্রচার অনুষ্ঠানটি জনসাধারণের জন্য উন্মুক্ত ছিল না। করোনাভাইরাস প্রতিরোধের প্রয়োজনীয়তা থেকেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান ৭৭ বছর বয়সী বাইডেন। উভয় প্রার্থী মুখে মাস্ক পরে মঞ্চে উপস্থিত হন। সামাজিক দূরত্ব বজায় রেখে মাস্ক পরা একদল সাংবাদিকের মুখোমুখি হন তারা।

সংবাদ সংস্থা রয়টার্সের বলেছে, দুই প্রার্থীকে এক ঝলক দেখতে প্রচার অনুষ্ঠান শুরুর আগে হালকা বৃষ্টিতে প্রায় ৭৫ জন লোক বাইরে জড়ো হয়েছিল।

অ্যালেক্সিস আই ডুপন্ট হাই স্কুলের জিমনেসিয়াম থেকে বক্তব্য রাখার সময় বাইডেন বলেন, ক্যালিফোর্নিয়ার সিনেটর কমলা হলেন প্রথম কোনো বর্ণের নারী, যিনি যুক্তরাষ্ট্রের প্রধান একটি দলের হয়ে প্রেসিডেন্টের রানিং মেট হিসেবে দায়িত্ব পালন করবেন।

তিনি বলেন, আমরা এই নভেম্বরে যাকে বেছে নেব, সেই নির্ধারণ করবে আমেরিকার অনেক দীর্ঘ সময়ের ভবিষ্যৎ। ডোনাল্ড ট্রাম্প ইতোমধ্যে এসব বক্তব্যে জবাব দিতে শুরু করেছেন। কমলাকে জঘন্য বলে সম্বোধন করেছেন এবং কমালা তার নিয়োগকারীর দৃষ্টিতে কেমন, সেটা নিয়ে বাজে মন্তব্য করেছেন।

তিনি আরো বলেন, এটি অবাক হওয়ার কিছু নয় কারণ যুক্তরাষ্ট্রের ইতিহাসে যেকোনো প্রেসিডেন্টের চেয়ে ট্রাম্প সবচেয়ে ভাল ঘ্যানঘ্যান করেন। একজন নারী অথবা কোনো একটি বোর্ড জুড়ে থাকা শক্তিশালী নারীদের নিয়ে যে ট্রাম্পের সমস্যা আছে, এতে কি কেউ অবাক হয়েছেন?

ট্রাম্পের করোনাভাইরাস মহামারি মোকাবিলা, জলবায়ু পরিবর্তন, বেকারত্বের হার সামাল দেয়ার ব্যর্থতা ও তার বর্ণবাদী বক্তব্য ও বিভাজনের রাজনীতি নিয়ে আক্রমণ করেন বাইডেন।

বাইডেনের পর কমলা মঞ্চে এসে বলেন, আমি কাজ করতে প্রস্তুত আছি। যুক্তরাষ্ট্রের সাথে কী হবে, সেটা নির্ধারণ হতে যাচ্ছে। আমাদের অর্থনীতি, আমাদের স্বাস্থ্য, আমাদের শিশুরা, আমরা যে ধরণের দেশে বাস করছি তার সবকিছুই এর সাথে যুক্ত।

ভারতীয় ও জ্যামাইকান অভিবাসীর সন্তান ৫৫ বছর বয়সী কমলা আরো বলেন, যুক্তরাষ্ট্র সুযোগ্য নেতৃত্বের জন্য হাহাকার করছে, অথচ আমাদের এমন একজন প্রেসিডেন্ট ক্ষমতায় আছেন তিনি শুধু নিজের চিন্তায় আছেন। যারা তাকে নির্বাচিত করেছে তাদের দিকে খেয়াল নেই।।

তিনি বলেন, বারাক ওবামা ও জো বাইডেনের কাছ থেকে ইতিহাসের দীর্ঘতম অর্থনৈতিক প্রসার উত্তরাধিকার সূত্রে পেয়েছেন ট্রাম্প। এরপর তিনি, তার উত্তরাধিকার সূত্রে পাওয়া সমস্ত কিছু সরাসরি মাটিতে ছুঁড়ে নষ্ট করেছেন। এমনই হয়, আমরা যখন এমন একজন ব্যক্তিকে বেছে নিই যিনি এই কাজের জন্য উপযুক্ত নন- আমাদের দেশকে বিভক্ত করে রাখা হয়েছে। বিশ্বজুড়ে আমাদের খ্যাতিও বিনষ্ট হয়েছে। -বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //