বাইডেনের রানিং মেট কমলা হ্যারিস

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন তার রানিং মেট হিসেবে সিনেটর কমলা হ্যারিসের নাম ঘোষণা করেছেন। বাইডেন প্রেসিডেন্ট নির্বাচিত হলে তার ভাইস প্রেসিডেন্ট হবেন কমলা।

কমলা হলেন প্রথম কৃষ্ণাঙ্গ নারী ও প্রথম এশিয়ান আমেরিকান যাকে নির্বাচনী জুটি হিসেবে বেছে নিলেন কোনো প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী। ফলে বাইডেন জিততে পারলে কমলাও ইতিহাস গড়বেন। প্রথম নারী, প্রথম কৃষ্ণাঙ্গ ও প্রথম এশিয়ান আমেরিকান হিসেবে ভাইস প্রসিডেন্ট হবেন। ৫৫ বছর বয়সী কমলার বাবার জন্ম জামাইকায় ও মা ভারতীয় বংশোদ্ভূত ভারতীয় আমেরিকান।

বাইডেন টুইট করে জানিয়েছেন, কমলা হ্যারিস আমার মতো এক ক্ষুদ্র মানুষের পক্ষে একজন নির্ভীক যোদ্ধা ও দেশের অন্যতম প্রধান জনসেবক। তাকে নির্বাচনী জুটি হিসেবে পেয়ে আমি সম্মানিত। 

কমলাও টুইট করে বলেছেন, বাইডেনের নির্বাচনী জুটি হতে পেরে আমি সম্মানিত। তাকে কম্যান্ডার ইন চিফ করার জন্য যা করার আমি করবো।  

বাইডেন ও কমলা

কমলা বর্তমানে ক্যালিফোর্নিয়ার সিনেটর ও দলের মধ্যে যারা প্রেসিডেন্ট পদপ্রার্থী হতে চেয়ে বাইডেনকে চ্যালেঞ্জ জানিয়েছিলেন, তার মধ্যে অন্যতম। তিনি বাইডেনের প্রয়াত ছেলেরও ঘনিষ্ঠ বন্ধু ছিলেন। 

গতকাল মঙ্গলবার (১১ আগস্ট) কমলা টুইট করে বলেছিলেন, সর্বোচ্চ পদে কৃষ্ণাঙ্গ ও অন্য বর্ণের মেয়েদের প্রতিনিধিত্ব খুব কম। সেটা বদলাবার সময় এসেছে। আমরা সেই কাজ শুরু করেছি।  

দলের প্রার্থী নির্বাচনের সময় প্রথমে বাইডেনের বিরুদ্ধে কমলা আক্রমণাত্মক প্রচার চালিয়েছেন। বাইডেনের বিরুদ্ধে তার মনোভাব ছিল খুবই কড়া। অবশ্য গত ডিসেম্বর থেকে তিনি মত বদল করে বাইডেনকে সমর্থন করেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, কমলা হ্যারিসকে বাইডেন তার নির্বাচনী জুটি হিসেবে বেছে নেওয়ায় তিনি অবাক। কারণ দলীয় প্রার্থী নির্বাচনের সময় বিতর্কে বাইডেনের বিরুদ্ধে ‘অসম্মানজনক কথা’ বলেছিলেন কমলা। তিনি অত্যন্ত কদর্যভাবে আক্রমণ করেছিলেন। 

সাংবাদিকদের কাছে ট্রাম্প বলেছেন, এই ধরনের এক নেতাকে নির্বাচনী জুটি হিসেবে বেছে নেয়া অবাক করার মতো ঘটনা।

এদিকে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা অবশ্য বাইডেনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেছেন, দেশের কাছে এটা সুসংবাদ। 

তিনি টুইট করে বলেছেন, কমলা হ্যারিস তার পুরো কর্মজীবন আমাদের সংবিধান রক্ষার জন্য লড়াই করেছেন। তাই এটা আমাদের দশের পক্ষে ভালো দিন'।

ট্রাম্পের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন হিলারি ক্লিনটন। তিনিও টুইট করে বলেছেন, কমলা হ্যারিস অসাধারণ জনসেবক হিসেবে নিজেকে প্রমাণ করেছেন। আমি জানি, তিনি হবেন বাইডেনের শক্তিশালী নির্বাচনী জুটি। তাকে সমর্থন করুন ও জেতান।

আগামী সপ্তাহে অনলাইনে ডেমোক্র্যাট ন্যাশনাল কনভেনশন হবে। সেখানেই বাইডেন ও কমলা প্রার্থীপদ গ্রহণ করে ভাষণ দেবেন। আগামী ৭ অক্টোবর উটাহর সল্ট লেক সিটিতে বিতর্কে মাইক পেন্সের মুখোমুখি হবেন কমলা।

বিশেষজ্ঞদের ধারণা, কমলাকে জোটসঙ্গী করার পিছনে বাইডেনের রাজনৈতিক অংক আছে। কমলাকে নির্বাচনী জুটি করে তিনি আসন্ন ভোটে কৃষ্ণাঙ্গ, ভারতীয় ও মেয়েদের সিংহভাগ ভোট নিশ্চিত করতে চান। তাছাড়া কমলা শক্তিশালী প্রার্থী। এভাবেই নিজের জয়ের সম্ভাবনা বাড়িয়ে নিতে চাইছেন বাইডেন। 

যুক্তরাষ্ট্রের ইতিহাসে কমলার আগে মাত্র দুইজন নারী ভাইস প্রেসিডেন্ট প্রার্থী মনোনীত হয়েছিলেন- ২০০৮ সালে রিপাবলিকান পার্টি থেকে সারাহ পেলিন ও ১৯৮৪ সালে ডেমোক্র্যাটদের থেকে জেরালডিন ফেরারো। তাদের কেউই হোয়াইট হাউসে যেতে পারেননি। এছাড়া যুক্তরাষ্ট্রে এর আগে কখনো দুই প্রধান রাজনৈতিক দলের কোনোটি থেকে অশ্বেতাঙ্গ কোনো নারীকে প্রেসিডেন্ট বা ভাইস প্রেসিডেন্ট পদে টিকেট দেয়া হয়নি। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে কোনো নারীর বিজয়ও হয়নি। -ডয়চে ভেলে

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //