করোনাভাইরাস

যুক্তরাষ্ট্রে ডিসেম্বরের মধ্যে ৩ লাখ মানুষের মৃত্যু হতে পারে

যুক্তরাষ্ট্রে চলতি বছর ১ ডিসেম্বরের মধ্যেই করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা প্রায় তিন লাখে পৌঁছে যেতে পারে।

দেশটির গবেষণা সংস্থা ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভাল্যুয়েশনের (আইএইচএমই) স্বাস্থ্য বিশেষজ্ঞরা এক পূর্বাভাসে জানিয়েছেন। 

ইতোমধ্যে দেশটিতে কভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে দেড় লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

আইএইচএমই তাদের পূর্বাভাসে জানায়, ডিসেম্বরের মধ্যে যুক্তরাষ্ট্রে করোনায় ২ লাখ ৯৫ হাজার ১১ জনের মৃত্যু হতে পারে। তবে ৯৫ শতাংশ মানুষ যদি নিয়ম মেনে মুখে মাস্ক পরেন তাহলে কমপক্ষে ৬৬ হাজার মানুষের জীবন বাঁচবে এবং মৃত্যুর সংখ্যা ২ লাখ ২৮ হাজার ২৭১ জনে নেমে আসবে।

আইএইচএমই এর পরিচালক ক্রিস্টোফার মারের বলেন, যুক্তরাষ্ট্রে সংক্রমণ বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের মাঝে সচেতনতা এসেছিল। মুখে মাস্ক পরার পাশাপাশি তারা সামাজিক দূরত্বও বজায় রেখেছিল। কিন্তু সংক্রমণ একটু কমতেই সবাই নিরাপত্তার কথা ভুলে স্বাস্থ্যবিধি মানছেন না। মুখে মাস্কও পরছেন না।

তিনি বলেন, তার দল মাস্ক ব্যবহারের কার্যকারিতা নিয়ে গবেষণা করেছেন এবং তারা দেখেছেন, মাস্ক ব্যবহারের ফলে ভাইরাস ৪০ শতাংশ কম ছড়ায়।

আইএইচএমই জানিয়েছে, অ্যারিজোনা, ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডা ও টেক্সাসের করোনার প্রকোপ কমে এসেছে। তবে ভার্জিনিয়া, কানসাস, মিসিসিপি, কোলোরাডো, ওহিওর একাধিক নতুন এলাকা করোনার হটস্পট হয়ে উঠছে।

আন্তর্জাতিক জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটারের আজ শনিবার (৮ আগস্ট) বাংলাদেশ সময় বেলা ১২টার তথ্য অনুসারে, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া এ ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যায় সবার উপরে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ৫০ লাখ ৯৫ হাজার ৫২৪ জন মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত মৃত্যু হয়েছে এক লাখ ৬৪ হাজার ৯৪ জনের।

করোনায় আক্রান্তের অর্ধেকেরও বেশি ঘটেছে যুক্তরাষ্ট্রে এবং ল্যাটিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলের দেশগুলোতে। -সিএনএন ও ডেইলি স্টার

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //