ট্রাম্পের দুই মিলিয়ন ডলার জরিমানা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি

নিজের দাতব্য সংস্থা থেকে ২০১৬ সালের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে অর্থ খরচ করার দায়ে জরিমানা হলো প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের।

ট্রাম্পের ব্যক্তিগত দাতব্য সংস্থা ‘ডোনাল্ড ট্রাম্প ফাউন্ডেশন’ এর তহবিল থেকে বিরাট অঙ্কের অর্থ লুকিয়ে নিজের নির্বাচন প্রচারে ব্যবহার করার দায়ে গত বৃহস্পতিবার দুই মিলিয়ন মার্কিন ডলার জরিমানা ঘোষণা করে মার্কিন সুপ্রিম কোর্ট।

অভিযোগ, সেই অর্থ সরাসরি প্রচারে ব্যবহার করার পাশাপাশি ট্রাম্পের একটি ছয় ফুট উঁচু পোট্রেট তৈরি করতেও খরচ করা হয়।

ট্রাম্প ২০১৬ সালের নির্বাচন চলাকালীন ট্রাম্পের প্রচার দল একটি ফান্ড রেইজার বা অর্থ সংগ্রহের অনুষ্ঠান আয়োজন করে। তারই নির্দেশে সেই অনুষ্ঠান থেকে প্রাপ্ত অর্থ থেকে পোট্রেট তৈরি করা হয়।

জরিমানা ছাড়াও সুপ্রিম কোর্ট ট্রাম্পের তিন সন্তান, ইভাঙ্কা, ডোনাল্ড জুনিয়র ও এরিককে দাতব্য সংগঠন বিষয়ে একটি বাধ্যতামূলক কর্মশালায় অংশগ্রহণ করতে নির্দেশ দিয়েছেন।

সরকারপক্ষের আইনজীবী লেটিশিয়া জেমস এই রায়কে বড় সাফল্য হিসেবে বর্ণনা করলেও ট্রাম্প এই রায়কে দেখছেন রাজনৈতিক প্রতিহিংসা হিসেবেই। এই নিয়ে একটি টুইটও করেন তিনি।

তিনি টুইটে জেমসের বিরুদ্ধে ইচ্ছাকৃতভাবে তার চরিত্র হননের অভিযোগ তোলেন তিনি। এছাড়া ট্রাম্প অর্থ তছরুপের অভিযোগকেও ছোট প্রায়োগিক লঙ্ঘনের চেয়ে বেশি কিছু মনে করেন না। -ডয়চে ভেলে

মন্তব্য করুন

সাম্প্রতিক দেশকাল ই-পেপার

© 2019 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh