রোববার,  ২৫ আগস্ট ২০১৯  | সময় লোডিং...
প্রকাশ : ১৪ আগস্ট ২০১৯, ০৯:৫১:০৩

ঢাকায় অননুমোদিত ড্রোন উড্ডয়ন নিষিদ্ধ

ডেস্ক রিপোর্ট
জননিরাপত্তা অক্ষুন্ন রাখার লক্ষ্যে ঢাকা মহানগরীতে অননুমোদিত ড্রোন উড্ডয়ন নিষিদ্ধ করা হয়েছে। ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনারের পক্ষ থেকে এ নিষেধাজ্ঞা জারি করা হয়।
সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশের অনুমতি ছাড়া ড্রোন উড্ডয়ন না করতে সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করেছে ডিএমপি।
ডিএমপির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, কতিপয় ব্যক্তি বা গোষ্ঠী বিনোদনের জন্য বা ছবি ধারণের জন্য বা অজ্ঞাত কারণে যথাযথ কর্তৃপক্ষের অনুমতি ছাড়া বিভিন্ন ধরণের ড্রোন উড্ডয়ন করছেন। কর্তৃপক্ষের অনুমতি ছাড়া ড্রোন উড্ডয়ন আইনত দণ্ডনীয় অপরাধ। যে কোনো ধরণের ড্রোন উড্ডয়নের জন্য অনুমতি দেয়ার বিষয়টি সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশের এখতিয়ারভুক্ত। 
অননুমোদিত ড্রোন উড্ডয়ন জননিরাপত্তায় বিঘ্ন সৃষ্টি করাসহ জনমনে ভীতির সঞ্চার করতে পারে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।
ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার কৃষ্ণপদ রায় বিবিসি বাংলাকে জানিয়েছেন, ড্রোন ওড়ানো নিষিদ্ধ করার সিদ্ধান্তটি আসলে আগেই নেয়া হয়েছিল। এটি এখন তারা সবাইকে আবার নতুন করে মনে করিয়ে দিচ্ছেন মাত্র।
তিনি বলেন, ‘কিছু প্রতিষ্ঠান বা ব্যক্তি নানা ধরণের বিনোদন কার্যক্রমের জন্য হোক বা ছবি ধারণ করার জন্য হোক, বা অন্য কোনো অজ্ঞাত কারণে ড্রোন উড়িয়েছেন। এটি আমাদের নজরে এসেছে। সেজন্যেই আমরা জননিরাপত্তার স্বার্থে সবাইকে সতর্ক করে দিয়েছি।’
ঠিক কী ধরণের আশংকা থেকে তারা ড্রোন নিষিদ্ধ করলেন, জানতে চাইলে কৃষ্ণপদ রায় বলেন, ড্রোন ব্যবহার করে বিভিন্ন দেশে বিভিন্ন ক্ষতিকর কার্যক্রম চালানো হয়েছে। অপরাধীরা এটির সুযোগ নিতে পারেন।
তিনি বলেন, ‘বিব্রতকর অবস্থা তৈরি হয়েছে বা সংরক্ষিত এলাকায় ড্রোন এসে পড়েছে, এরকম দুয়েকটি ঘটনা ঘটেছে। যদিও এসব ঘটনার তদন্তে বড় কোনো অপরাধমূলক কাজের উদ্দেশ্য ছিল বলে দেখা যায়নি। তারপরও আশংকা থেকে যায়।’
বাংলাদেশে মূলত ফটোগ্রাফি ও ভিডিওগ্রাফির কাজে ড্রোনের ব্যবহার বাড়ছে।
 
এই পাতার আরো খবর
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত

সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ

প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Powered by orangebd.com