নন-এমপিও শিক্ষকদের আমরণ অনশনের হুমকি

ফাইল ছবি

ফাইল ছবি

এমপিও নীতিমালা সংশোধনের দাবিতে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের জন্য গণভবনের দিকে আজ বৃহম্পতিবার পদযাত্রার সিদ্ধান্ত নিয়েছেন নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের নেতাকর্মীরা।

তবে এতে কোনো ধরনের বাধা দেয়া হলে আগামীকাল শুক্রবার থেকে আমরণ অনশন পালন করা হবে বলে জানিয়েছেন সংগঠনের নেতারা।

জাতীয় প্রেসক্লাবের সামনে ফেডারেশনের ডাকে অবস্থান কর্মসূচি থেকে গতকাল বুধবার এ ঘোষণা দেওয়া হয়।

নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানগুলো একযোগে এমপিওভুক্ত করার দাবি জানিয়েছেন নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশন। এছাড়া এমপিও নীতিমালা-২০১৮ নিয়েও আপত্তি রয়েছে এ সংগঠনের। 

বৈষম্যপূর্ণ এমপিও নীতিমালা সংশোধন, স্তরভিত্তিক প্রতিষ্ঠান এমপিওভুক্তির সিদ্ধান্ত বাতিল ও স্বীকৃতিপ্রাপ্ত সকল প্রতিষ্ঠানকে এমপিওভুক্তি করার দাবিতে গত তিনদিন থেকে ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনের সড়কের পাশে ফুটপাতে বসে শিক্ষক-কর্মচারীরা অবস্থান কর্মসূচি পালন করছেন। বৃহস্পতিবার সকাল থেকে আমরন অনশন পালনের ঘোষণা দেয়া হলেও এদিন সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে বেলা সাড়ে ১১টায় তারা পদযাত্রা শুরু করার সিদ্ধান্ত নিয়েছেন। প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে তারা নীতিমালার অসংঙ্গতি ও বৈষম্যসহ সার্বিক বিষয় তুলে ধরবেন। এতে বাধা দেয়া হলে ফিরে এসে আগামীকাল থেকে আমরন অনশন পালনের ঘোষণা দেয়া হবে।

জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান নেওয়া শিক্ষকরা অভিযোগ করেন, বৈষম্য আর অসঙ্গতিপূর্ণ নীতিমালার মাধ্যমে প্রতিষ্ঠান এমপিওভুক্তি করায় স্বীকৃতিপ্রাপ্ত অনেক যোগ্য শিক্ষা প্রতিষ্ঠান তালিকা থেকে বাদ পড়েছে। ২০১৮ সালের নীতিমালায় অসংখ্য অসঙ্গতি আছে, যা আমাদের দাবির সঙ্গে কোনোভাবে মেলে না।


মন্তব্য করুন

সাম্প্রতিক দেশকাল ই-পেপার

© 2019 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh