এমপিওভুক্তির অনুমোদন দিলেন প্রধানমন্ত্রী

দীর্ঘ প্রায় নয় বছর বন্ধ থাকার পর আবার এমপিওভুক্ত হচ্ছে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান। গত ১৩ জুন জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তৃতায় এমপিওভুক্তির কার্যক্রমের জন্য প্রয়োজনীয় অর্থের জোগান রাখার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারই প্রতিশ্রুতিতে ১৬৫৩টি স্কুল ও কলেজকে এমপিওভুক্ত করার তালিকায় অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

আজ বুধবার অনুমোদন পাওয়া এসব শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা বুধবার শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। শিক্ষামন্ত্রী দেশে ফিরলে শিক্ষা মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে বলে জানা গেছে।

শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (মাধ্যমিক) জাভেদ আহমেদ জানান, সোমবার এমপিওভুক্তির তালিকা অনুমোদনের পর বুধবার সকালে তা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। শিক্ষামন্ত্রী ও সচিব আসার পর এ সংক্রান্ত পরবর্তী কার্যক্রম শুরু করা হবে।

প্রসঙ্গত, গতকাল মঙ্গলবার শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ভারত গেছেন। অন্যদিকে শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন গুরুত্বপূর্ণ কাজে দেশের বাইরে অবস্থান করছেন। মন্ত্রী ও সচিব দেশে ফেরার পর এমপিওভুক্তির তালিকা প্রকাশ করে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে।

এদিকে, এমপিওভুক্তির জন্য একহাজারের মতো মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানেরও তালিকা তৈরি করা হয়েছে। এর আগে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছিলেন, প্রায় আড়াই হাজার স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে।

সারাদেশে এমপিওভুক্তির জন্য চূড়ান্ত করা শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে রয়েছে নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয়, স্কুল অ্যান্ড কলেজ, উচ্চ মাধ্যমিক কলেজ এবং ডিগ্রি পর্যায়ের কলেজ। এছাড়া রয়েছে মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান।

মন্তব্য করুন

সাম্প্রতিক দেশকাল ই-পেপার

© 2019 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh