রোববার,  ২৫ আগস্ট ২০১৯  | সময় লোডিং...
প্রকাশ : ০৭ আগস্ট ২০১৯, ১৫:১৪:২৪

প্রয়াত নোবেল জয়ী উপন্যাসিক টনি মরিসন

ডেস্ক রিপোর্ট
নোবেল পুরস্কার বিজয়ী নারী উপন্যাসিক টনি মরিসন আর নেই। সোমবার রাতে নিউইয়র্কের এক হাসপাতালে ৮৮ বছর বয়সে তিনি মারা যান। তিনিই প্রথম আফ্রিকান–আমেরিকান নারী, যিনি সাহিত্যে নোবেল পেয়েছিলেন।
যুক্তরাষ্ট্রের জনপ্রিয় এই লেখক ১৯৯৩ সালে সাহিত্যে নোবেল পান। ২০১২ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা তাঁকে ‘প্রেসিডেন্টসিয়াল মেডেল অব ফ্রিডম’ অ্যাওয়ার্ড প্রদান করেন।
মরিসন ১১টি উপন্যাস লিখেছেন। একজন কৃষ্ণাঙ্গ মার্কিন লেখক হিসেবে গত ছয় দশক ধরে তিনি তাঁর লেখায় জীবনকে গভীরভাবে তুলে ধরেছেন। মরিসন তাঁর ‘বিলাভড’ উপন্যাসের জন্য ১৯৮৮ সালে পুলিৎজার ও আমেরিকান বুক পুরস্কার পান। ১৮৬০ -এর দশকে আমেরিকার গৃহযুদ্ধের পরে কেন্টাকি থেকে ওহাইওতে আসা এক স্লেভের জীবন ইতিহাস দিয়ে এই উপন্যাসের শুরু।
মরিসন ১৯৩১ সালের ১৮ ফেব্রুয়ারি ওহাইওতে জন্মগ্রহণ করেন। তাঁর প্রথম উপন্যাস ‘দ্য ব্লুয়েস্ট আই’ প্রকাশিত হয় ১৯৭০ সালে। ১৯৭৭ সালে প্রকাশিত ‘সং অব সলোমন’ উপন্যাসের জন্য ‘ন্যাশনাল বুক ক্রিটিক সার্কেল’ পান টনি মরিসন।
প্রথমে তার নাম ছিল ক্লো আর্ডেলিয়া ওফর্ড। ১২ বছর বয়সে, ক্যাথলিক ধর্ম গ্রহণ করার সময়ে নিজের নাম পাল্টে ‘অ্যান্টনি’ করে নেন ক্লো। সেই ‘অ্যান্টনি’ই থেকেই ‘টনি’র জন্ম। হাওয়ার্ড বিশ্ববিদ্যালয়ে পড়ার সময়ে বিয়ে করেছিলেন জামাইকান স্থপতিবিদ হ্যারল্ড মরিসনকে। বছর কয়েক পরে বিয়ে ভেঙে যায়, থেকে যায় ‘মরিসন’ পদবিটি।
কর্মজীবনে টনি মরিসন যুক্তরাষ্ট্রের প্রিন্সটন ইউনিভার্সিটিতে পড়িয়েছেন। কাজ করেছেন যুক্তরাষ্ট্রের প্রকাশনা সংস্থা র‍্যানডম হাউসে সম্পাদক হিসেবে।
এই পাতার আরো খবর
সর্বশেষ সংবাদসর্বাধিক পঠিত

সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ

প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Powered by orangebd.com