অক্সিজেন সিলিন্ডার ব্যবহারে সতর্কতা

করোনা প্রতিরোধে সুরক্ষা উপকরণ সংগ্রহের পাশাপাশি হিড়িক পড়ে গেছে কভিড-১৯ চিকিৎসার সঙ্গে সম্পর্কযুক্ত সামগ্রী কেনারও। যেমন- পালস অক্সিমিটার ও অক্সিজেন সিলিন্ডার। করোনায় আক্রান্ত হননি এমন সামর্থ্যবান মানুষও এসব সামগ্রী কিনে রাখছেন। হাসপাতালে ভর্তি না হয়ে বাসায় এই উপকরণগুলো কিনে আক্রান্তরা নিজেরাই চিকিৎসাসেবা নিচ্ছেন; কিন্তু স্বাস্থ্যকর্মীর তত্ত্বাবধান ছাড়াই ঘরে নিজে নিজে অক্সিজেন ব্যবহারে বিপদ ঘটতে পারে।

এর অন্যতম কারণ হলো-  একজন সাধারণ রোগী জানেন না তার কি পরিমাণ অক্সিজেন প্রয়োজন। ঘরে অক্সিজেন ব্যবহার করতে গেলে কিছু নিরাপত্তা ব্যবস্থাও নিতে হয়। দুর্ঘটনা এড়াতে অক্সিজেনের নিরাপদ ব্যবহার সম্পর্কে উল্লেখ করা হলো।

ক. আগুনের কাছে অক্সিজেন সিলিন্ডার ব্যবহার করবেন না। আগুন থেকে ন্যূনতম ১০ ফুট দূরে থাকুন। এ সময় আপনার পাশে যেন কেউ ধূমপান না করেন ও মোমবাতি না থাকে। যে ঘরে আগুন জ্বলছে সেখানে অক্সিজেন সিলিন্ডার রাখবেন না বা ব্যবহার করবেন না।

খ. অক্সিজেন থেরাপির সময় কেউ যেন পাশে ইলেক্ট্রিক রেজার ব্যবহার না করেন। এগুলো স্ফুলিঙ্গ সৃষ্টি করতে পারে।

গ. অক্সিজেন ব্যবহারের সময় এমন পোশাক পরে থাকা উচিত নয়, যা ঘর্ষণে স্ফুলিঙ্গ সৃষ্টি করে। এ সময় আশপাশে কেউ যেন এমন জিনিস নিয়ে কাজ না করেন, যা পরস্পরের ঘর্ষণে স্ফুলিঙ্গ তৈরি করে।

ঘ. অক্সিজেন সিলিন্ডারকে সবসময় নিরাপদ স্থানে খাঁড়াভাবে রাখুন। সিলিন্ডারটিকে স্ট্যান্ডে ভালোভাবে রাখুন, অন্যথায় এটি পড়ে গিয়ে ভালব ঢিলা হয়ে যেতে পারে ও ভয়ংকর বিস্ফোরণ ঘটতে পারে।

ঙ. বাতাস চলাচল করতে পারে এমন স্থানে অক্সিজেন সিলিন্ডার রাখুন। সিলিন্ডারে যেন সূর্যের আলো সরাসরি না পড়ে।

চ. নিয়মাবলি জেনেই অক্সিজেন সিলিন্ডার ব্যবহার করুন, যেমন- ভালব সঠিকভাবে খোলা ও বন্ধ করা।

ছ. ব্যবহার শেষে অক্সিজেন ইক্যুইপমেন্টকে তাপের যাবতীয় উৎস থেকে দূরে রাখুন।

জ. অক্সিজেন লিক করছে কিনা, নিয়মিত চেক করুন। অক্সিজেন লিকের শব্দ শুনলে ঘরের সব আগুন নিভিয়ে ফেলুন ও দরজা-জানালা খুলে দিন।

ঝ. নিকটস্থ ফায়ার সার্ভিসের ফোন নম্বর মুখস্ত করে রাখুন, যেন দুর্ঘটনাবশত অগ্নিকাণ্ডে অবিলম্বে কল করতে পারেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //